দেশ বিভাগে ফিরে যান

বিজেপির সম্ভাব্য রাষ্ট্রপতি পদপ্রার্থী কারা?

মে 10, 2022 | 2 min read

চলতি বছরেই জুলাইয়ে শেষ হতে চলেছে রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের মেয়াদ। কেন্দ্রীয় শাসকদল তাঁর রাষ্ট্রপতি পদের পুনরাবৃত্তি না করলে একজন নতুন রাষ্ট্রপতি পেতে চলেছে ভারত।

ইতিমধ্যেই এই নিয়ে একাধিক পরিকল্পনা ছকতে শুরু করেছে শাসক এবং বিরোধী শিবির। রাষ্ট্রপতি নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ৫ লক্ষ ৪৯ হাজার ৪৫২ ভোট। তবে সেই সংখ্যা থেকে কিছুটা দূরে বিজেপি।

আসুন দেখে নিই বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী কারা হতে পারেন আর তাদের রাষ্ট্রপতি হবার সম্ভাবনাই বা কতটা?

১. আনন্দী বেন প্যাটেল – উত্তরপ্রদেশের বর্তমান রাজ্যপাল ও গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী। দিল্লির অনেক সাংবাদিকরা মনে করছেন যেহেতু উনি গুজরাতের তাই মোদী-শাহ চাইবেন না। যদিও বিগত ৩ মাস ধরে অমিত শাহর অফিস থেকে ওনার নামেই প্রচার চলছে।
রাষ্ট্রপতি হবার সম্ভাবনা ১০শে ১।

ভেঙ্কাইয়া নাইডু – অভিজ্ঞ রাজনীতিবিদ, কিন্তু অমিত শাহের সঙ্গে তাঁর সম্পর্ক খুব একটা ভালো নয়। শোনা গেছে রাষ্ট্রপতি পদের মনোনয়ন পাওয়ার জন্য উনি মোদীকে খুশি করতে গিয়ে বিরোধীপক্ষকে কোনো আমলই দেননি। অনেকেই বলছে দ্বিতীয়বারের জন্য আবার উপরাষ্ট্রপতির পদ পেতে পারেন তিনি।
রাষ্ট্রপতি হবার সম্ভাবনা ১০শে ২।

৩. আরিফ মহম্মদ খান – গত ৮ বছরে সংখ্যালঘুদের বিরুদ্ধে শোষণ ও অত্যাচারের অভিযোগে বার বার কেন্দ্রের ভাবমূর্তি নষ্ট হয়েছে। বিজেপি শীর্ষ নেতৃত্বের একাংশের মত, সংখ্যালঘু সমাজের প্রতিনিধি আরিফকে রাষ্ট্রপতি করা হলে সেই অভিযোগকে অনেকটাই সামাল দিয়ে ইতিবাচক বার্তা দেওয়া যাবে। রাষ্ট্রপতি হবার সম্ভাবনা ১০শে ৩।

৪. রামনাথ কোবিন্দ – উত্তরপ্রদেশের ভোট শেষ, মোদী-শাহ আবার দলিত সম্প্রদায় থেকে রাষ্ট্রপতি মনোনয়ন করবেন বলে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাই তাদের মতে সম্ভাবনা ১০শে ৪।

থাওয়ারচাঁদ গেহলট – কর্ণাটকের রাজ্যপাল, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের কর্মী। বিশেষজ্ঞদের মতে, ওনার ইংরেজিতে দক্ষতা কম, তাছাড়াও মোদী-শাহের প্রতি ওনার ১০০ শতাংশ আনুগত্য নেই বলে সন্দেহ আছে দলেরই অন্দরে। রাষ্ট্রপতি হবার সম্ভাবনা ১০শের মধ্যে ৫।

বিশেষ প্রার্থী – ২০২৪ সালের লোকসভা ভোটে ওবিসি-দের সমর্থনের কথা মাথায় রেখেই ওবিসি সমাজের কোনও মহিলা প্রতিনিধিকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করার ভাবনা চলছে। চর্চিত নামের মধ্যে রয়েছেন ছত্তীসগঢ়ের রাজ্যপাল অনুসুরিয়া ইউকি, ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল দ্রৌপদী মুর্মু। দৌড়ে রয়েছেন তেলঙ্গানার রাজ্যপাল তামিলিসাই সৌন্দররাজন। এদের কারুর সম্ভাবনা ১০শে ৭।

বড়সড় ঝটকা পাবে মোদী বিরোধীরা? নাকি আবারও রাষ্ট্রপতি নির্বাচনে খেলা ঘোরাবে মোদী-শাহ?

রাষ্ট্রপতি কে হবেন তা জানতে আর একটু অপেক্ষা করতেই হবে.

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare