বাংলা বিভাগে ফিরে যান

দার্জিলিং আর দূষণমুক্ত নেই

জুন 13, 2023 | < 1 min read

Image Courtesy: Bengal tourism department

শহরের দূষণ থেকে বাঁচতে হোক বা হাওয়াবদল করতে হোক পাহাড়ে আমরা অনেকেই যাই। আর বাঙালিদের কাছে পাহাড় মানেই দার্জিলিং (Darjeeling) – সেখানকার সবুজ স্নিগ্ধ শীতল মনোরম পরিবেশ। কিন্তু এখন আর সেই দার্জিলিং দূষণমুক্ত নেই।

কোন দেশে, কোন রাজ্যে দূষণের পরিমাণ কি তার তালিকা প্রকাশ করা হয় প্রতি বছরই। সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, আগামী ২ বছরের মধ্যে দেশের অতি দূষিত শহরের তালিকায় ঢুকে পড়তে পারে দার্জিলিং! উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। বলা হয়েছে, আগামী দু’বছরের মধ্যে রাজ্যের সপ্তম এবং দেশের ১৩২ তম অতি দূষিত শহরের তকমা পেতে পারে ‘শৈলশহর’ দার্জিলিং।

‘অ্যাটমস্ফিয়ারিক এনভায়রনমেন্ট’ জার্নালে একটি যৌথ গবেষণা রিপোর্ট অনুযায়ী, বাংলার ছ’টি শহরে বায়ুদূষণের মাত্রা অনেক বেশি। এগুলি হল – আসানসোল, দুর্গাপুর, রানিগঞ্জ,হাওড়া, হলদিয়া, ব্যারাকপুর এবং কলকাতা। তবে এই তালিকায় জুড়বে দার্জিলিং ও, যা নিঃসন্দেহে চিন্তার বিষয়।

গবেষণায় অনুযায়ী, মার্চ–মে এবং ডিসেম্বর–ফেব্রুয়ারি মাসে দার্জিলিংয়ের বাতাসে পিএম ১০–এর ঘনত্ব প্রতি ঘনমিটারে ৭০ মাইক্রোগ্রাম ছাড়িয়েছে। যেখানে ভারতীয় মান হল প্রতি ঘনমিটারে ৬০ মাইক্রোগ্রাম। তাই অতি সূক্ষ্ম দূষক কণা বেড়ে যাওয়ায় ২০১৪ সাল থেকে পিএম–১০ অতিরিক্ত মাত্রায় বেড়েছে যা চিন্তার বিষয়।

বিশেষজ্ঞদের মতে, পুরনো গাড়ি ব্যবহার, পর্যটকদের বেলাগাম আনাগোনা, পরিকল্পনাহীন নগরায়ন, ডিজেল–চালিত জেনারেটরের বাড়তি ব্যবহারই শৈলশহরের এমন পরিস্থিতির জন্য দায়ী।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ঘূর্ণিঝড়ের দাপটে তছনছের আশঙ্কা বাংলায়? আজ থেকেই জারি সতর্কতা
FacebookWhatsAppEmailShare
ব্যালটে ভাঁড়ে মা ভবানী, বামেদের ভরসা নারায়ণ-শ্রীলেখা
FacebookWhatsAppEmailShare
উপনির্বাচনের প্রার্থী ঘোষণা তৃণমূলের
FacebookWhatsAppEmailShare