বাংলা বিভাগে ফিরে যান

পশ্চিমবঙ্গ দিবস কি পয়লা বৈশাখেই?

আগস্ট 30, 2023 | < 1 min read

স্বাধীনতা দিবসের মতো এবার পালন করা হবে পশ্চিমবঙ্গ দিবসও। সেই নিয়ে নবান্নে সর্বদলীয় বৈঠক ডাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন অনেক বিশিষ্ট মানুষও। সবার মত নেওয়া হয়েছে দিনক্ষণ নিয়ে। এখনো অবধি দিন হিসেবে সবচেয়ে পাল্লা ভারী পয়লা বৈশাখের।

এই বছর আচমকা রাজভবনে ২০শে জুলাই পালন করে দেওয়া হয় পশ্চিমবঙ্গ দিবস। বিজেপির পক্ষ থেকেও এই দিনে পালন করা হয় পশ্চিমবঙ্গের জন্মতিথি। কিন্তু এই দিনের সঙ্গে যেহেতু জড়িয়ে আছে বাংলা ভাগের রক্তাক্ত স্মৃতি, সেই জন্য এই দিনকে এড়িয়ে অন্যদিন আনুষ্ঠানিকভাবে রাজ্য দিবস পালন করতে চায় বাংলার সরকার।

২১শে আগস্ট পশ্চিমবঙ্গ বিধানসভায় বৈঠকে বসেছিল রাজ্য সরকারের কমিটি। এই কমিটির সঙ্গে বৈঠকে বসেন সুগত বসুও। জানা যাচ্ছে আগামী দিনে এই বিষয়ে বিধানসভায় আনা হবে বিল। পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছিল বিগত দিনগুলিতে।

এখানে অনেক রকম মতের প্রকাশ দেখে দিলেও বেশিরভাগ মানুষ বলেন পয়লা বৈশাখকেই পশ্চিমবঙ্গ দিবস হিসেবে মান্যতা দেওয়ার কথা। ইতিহাসবিদ সুগত বসু পয়লা বৈশাখের পাশাপাশি ১৯শে আগস্ট দিনটিও প্রস্তাব করেন, কারণ বাঙালির দুই আইকন রবীন্দ্রনাথ ঠাকুর এবং নেতাজি সুভাষচন্দ্র বসু ১৯৩৯ সালের ১৯ অগস্ট মহাজাতি সদনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে মহা জাতির আহ্বান করেছিলেন। আগামী ৭ সেপ্টেম্বর বিধানসভায় আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ফোর্বসের সেরা দশে ‘বং গাই’ কিরণ
FacebookWhatsAppEmailShare
লক্ষ্মীর সঙ্গেই আরাধনা সরস্বতীর, কিন্তু কেন এমন রীতি?
FacebookWhatsAppEmailShare
লক্ষ্মী পুজোয় ফল, সবজির দামে মধ্যবিত্তের হাতে ছ্যাঁকা লাগার জোগাড়
FacebookWhatsAppEmailShare