দেশ বিভাগে ফিরে যান

রাজ্যগুলির নিয়ন্ত্রণ চাইছে মোদী সরকার

অক্টোবর 28, 2022 | < 1 min read

After 9 years, Modi-Shah together in running govt | Deccan Herald

আবারও রাজ্যের কাজে কেন্দ্রের হস্তক্ষেপ। তবে এবার তা ঘুরপথে হবে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের নামে।

গতকাল হরিয়ানার সুরজকুণ্ডে রাজ্যগুলির স্বরাষ্ট্রমন্ত্রীদের নিয়ে চিন্তন শিবিরের প্রথম দিনেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানিয়েছেন, আগামী দু’বছরের মধ্যে দেশের প্রতিটি রাজ্যে জাতীয় তদন্ত সংস্থার (NIA) শাখা খোলা হবে।

এনআইএকে কোনও এলাকায় তদন্তে সীমাবদ্ধ রাখা হচ্ছে না। নির্দিষ্ট এলাকার বাইরে গিয়েও তারা তদন্ত করতে পারবে। সেজন্য রাজ্যের অনুমতি নেওয়ার প্রয়োজন হবে না।

এসবের মাঝে আজ দেশের সব রাজ্যের পুলিশবাহিনীর একই রকম উর্দির সওয়াল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ বিভিন্ন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে (চিন্তন শিবির) তিনি বলেন, ‘‘সম্ভব হলে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে আলোচনার ভিত্তিতে ‘এক দেশ, এক পুলিশ উর্দি’ নিয়ে আলোচনা করা উচিত। আইনশৃঙ্খলার বিষয়টি এখন একটি রাজ্যের মধ্যে সীমাবদ্ধ নয়। কারণ অপরাধ আন্তঃরাজ্য এবং আন্তর্জাতিক হয়ে উঠছে।’’

কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যের কাজে হস্তক্ষেপ করার অভিযোগ নতুন নয়। আইন-শৃঙ্খলা রাজ্যের বিষয়। অথচ, মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই নানা বাহানায় ঘুরপথে তা লঙ্ঘন করেছে। তাহলে এবার কি সরাসরি রাজ্যগুলির নিয়ন্ত্রণ চাইছে মোদী সরকার?

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিজেপি শাসিত ত্রিপুরায় বন্ধ ঐতিহ্যশালী দুর্গাপুজো, উৎসবে ফিরতে নারাজ উদ্যোক্তারা
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare