কলকাতা বিভাগে ফিরে যান

এক মাস পর আরজি কর ঘটনার প্রতিবাদ কর্মসূচি, কোথায়-কখন?

সেপ্টেম্বর 8, 2024 | 2 min read

৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি রয়েছে৷ আর তার আগের দিন কলকাতা শহরের বিভিন্ন প্রান্তে ডাক দেওয়া হয়েছে প্রতিবাদ কর্মসূচির৷ কলকাতা, রাজ্য বা দেশের মধ্যে সীমাবদ্ধ না থেকে, এই প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে বিদেশের মাটিতেও।
প্রসঙ্গত, আজ ৮ই সেপ্টেম্বর আরজি কর মেডিক্যাল কলেজে ধর্ষণ এবং খুনের ঘটনার এক মাস পূর্ণ হচ্ছে। গত ১৪ অগস্টের মতো তাই আজও মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। এই বারের কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’।

গত ৫ সেপ্টেম্বর আরজি কর মামলার শুনানি হওয়ার কথা ছিল সুপ্রিম কোর্টে। তবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের অসুস্থতার জেরে তা পিছিয়ে দেওয়া হয়। এই আবহে সুপ্রিম কোর্টে সোমবার, ৯ সেপ্টেম্বর সেই শুনানি হবে। আর তার আগেই ডাক্তারদের ডাকে আজ কলকাতায় ‘রাজপথে আদালত’ বসতে চলেছে কলকাতায়। সাধারণ আন্দোলনকারী মানুষদের মতামত নিতেই এই কর্মসূচির ডাক দিয়েছেন চিকিৎসকরা। আজ জেলায় জেলায় সকাল ১০টা থেকে ‘অভয়া ক্লিনিক’ আয়োজিত হতে চলেছে বলে জানিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। সেই ‘অভয়া ক্লিনিক’ সংলগ্ন এলাকাতেই এই ‘আদালত’ বসাচ্ছেন তাঁরা। ‘অভয়া ক্লিনিক’ এবং ‘রাজপথে আদালত’ ছাড়াও আজ মানববন্ধন কর্মসূচির ডাক দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। বিকেল ৫টায় এই মানববন্ধন শুরু হবে বলে জানিয়েছেন তাঁরা। এ ছাড়া, মধ্যরাতে রাস্তা দখলে বেরিয়ে পড়ার আহ্বান জানানো হয়েছে। সুপ্রিম কোর্টের শুনানির দিন ৩০  মিনিটের জন্য রাস্তা দখলের ডাক দিয়েছেন জুনিয়র ডাক্তাররা। ৯ই সেপ্টেম্বর সকাল ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত সমস্ত কাজ বন্ধ রেখে সকল মানুষকে রাস্তায় বেরিয়ে আসার কথা জানিয়েছেন তাঁরা।

আজ রবিবার আরজি কর-কাণ্ডের প্রতিবাদে পথে নামছেন টলিউডের শিল্পী এবং কলাকুশলীরা। বিকেল ৫টায় টালিগঞ্জ ট্রাম ডিপো থেকে মিছিল শুরু করে পৌঁছাবে হাজরা মোড় পর্যন্ত। আরজি কর-কাণ্ডের বিচারের দাবিতে পথে নামছেন রিকশাচালকেরাও। বিকেল ৪টেয় হেদুয়া থেকে শুরু হবে মিছিল, যাবে কলেজ স্ট্রিট পর্যন্ত। এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘তিলোত্তমার বিচারের দাবিতে রিকশা-শ্রমিকদের মিছিল’। তিলোত্তমার বিচারের দাবি শুধু কলকাতা, রাজ্য বা দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। রবিবার আমেরিকা, ব্রিটেন-সহ বিশ্বের উন্নত এবং উন্নয়নশীল দেশগুলির রাজধানী-সহ একাধিক শহরে এই বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। প্রতিটি দেশের স্থানীয় সময় অনুযায়ী বিকেল ৫টায় এই বিক্ষোভ কর্মসূচি শুরু হবে। কোনও কোন জায়গায় ডাক দেওয়া হয়েছে মানববন্ধন কর্মসূচিরও।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare
কর্মবিরতি আংশিক প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare
বিচার চাইতে গিয়ে নিজেদের দায়-দায়িত্ব-শপথ সব ভুলে গেছেন জুনিয়র চিকিৎসকরা?
FacebookWhatsAppEmailShare