বাংলা বিভাগে ফিরে যান

এক টিকিটে ঘুরুন কলকাতার ২১টি জায়গা

ডিসেম্বর 8, 2022 | 2 min read

শীতের মরশুমে কলকাতা ঘুরতে চান? এবার এক পাসেই ঘোরা যাবে ২১ জায়গা। গতকাল একথাই জানালেন পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়। এবার থেকে ঘুরতে বেরিয়ে আর টিকিটের লাইনে দাঁড়াতে হবে না। ১৫ই ডিসেম্বর থেকে চালু হবে এই ‘ইন্টিগ্রেটেড কিউআর কোড সিটি পাস’।

কলকাতার ২১টি দর্শনীয় স্থান ঘুরে দেখা যাবে এই একটি মাত্র টিকিটেই। বুক করা যাবে অনলাইনেই। এটি আসলে একটি ‘QR কোড বেসড পাস’। পর্যটন দফতরের ওয়েবসাইটে এই পাস বুকিংয়ের লিঙ্ক মিলবে। অনলাইনে টিকিট কাটলেই মোবাইলে একটি ইউনিক কিউআর কোড আসবে। সেই QR স্ক্যান করলেই খুলে যাবে শহরের ২১ দর্শনীয় স্থানের (Kolkata Famous Places) গেট।

নিকো পার্কে ৩০০ টাকার টিকিট পাওয়া যাবে ২৫ টাকায়। তবে এই ২১টি জায়গার মধ্যে কোনটি কেউ দেখতে না চাইলে বাছাই করারও সুবিধে পাওয়া যাবে। সেক্ষেত্রে কোন জায়গা কে দেখতে চাইছে তার উপর টিকিটের দাম নির্ধারণ হবে।

২১টি স্থানের তালিকা:

ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইন্ডিয়ান মিউজ়িয়াম, নেতাজি ভবন, নেহেরু চিলড্রেন্স মিউজিয়াম, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, স্মরণিকা ট্রাম মিউজিয়াম, এশিয়াটিক সোসাইটি, আরকে মিশন স্বামী বিবেকানন্দ হাউস অ্যান্ড কালচারাল সেন্টার, সায়েন্স সিটি, নিকোপার্ক, রবীন্দ্র তীর্থ, নজরুল তীর্থ, এয়ারক্র্যাফ্ট মিউজিয়াম, ইকোপার্ক, আলিপুর মিউজ়িয়াম, মাদার্স ওয়াক্স মিউজিয়াম, গান্ধী আশ্রম, নাট্যশোধ সংস্থা, কলকাতা পোর্ট মেরিটাইম হেরিটেজ মিউজ়িয়াম, স্টেট আর্কিওলজিকাল মিউজিয়াম এবং কলকাতা পুলিশ মিউজ়িয়াম। 

খুব শীঘ্রই এই তালিকায় যুক্ত হবে আলিপুর চিড়িয়াখানা ও বিড়লা প্ল্যানেটরিয়াম।

টিকিটের মূল্য ৪৯৫ টাকা আর এর মেয়াদ ৭ দিন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
FacebookWhatsAppEmailShare
অনশন প্রত্যাহার করে জুনিয়র ডাক্তারদের নবান্নে বৈঠকে আসার ডাক মুখ্যসচিবের
FacebookWhatsAppEmailShare
‘পরিবার থেকে এভাবে সরানো যায় না’ স্বাস্থ্য সচিবের অপসারণ নিয়ে ডাক্তারদের স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর
FacebookWhatsAppEmailShare