দেশ বিভাগে ফিরে যান

সম্মতি ছাড়া অর্থ নয়ছয়ে অভিযুক্তকে গ্রেফতার নয়: ইডিকে বললো সুপ্রিম কোর্ট

মে 17, 2024 | < 1 min read

কেন্দ্রীয় এজেন্সি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র ক্ষমতায় রাশ টানল সুপ্রিম কোর্ট। নির্দেশ দেওয়া হয়েছে, বিশেষ আদালতে বিচারাধীন ‘বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইন’ (পিএমএলএ) মামলার ১৯ নম্বর ধারায় (অর্থ নয়ছয়) অভিযুক্তকে ইডি গ্রেফতার করতে পারবে না। ইডি যদি তেমন কোনও অভিযুক্তকে হেফাজতে রাখতে চায়, তা হলে সংশ্লিষ্ট বিশেষ আদালতে আবেদন করতে হবে।

বিচারপতি অভয় এস ওকা এবং উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ নির্দেশ ঘোষণা করে বলেছে, ‘‘যদি এক জন অভিযুক্ত সমনে সাড়া দিয়ে আদালতে হাজির হন, তবে তাঁকে গ্রেফতার করার জন্য ইডিকে সংশ্লিষ্ট আদালতেই আবেদন করতে হবে। আদালতের অনুমতি ছাড়া হাজিরা দেওয়া অভিযুক্তকে হেফাজতে নিতে পারবে না ইডি।’’ সেই সঙ্গে দুই বিচারপতির বেঞ্চের তাৎপর্যপূর্ণ নির্দেশ— ‘‘পিএমএলএ মামলায় অভিযুক্ত যদি সমন মেনে আদালতে হাজিরা দেন, তবে তাঁর আলাদা ভাবে জামিনের আবেদন করার কোনও প্রয়োজন নেই।’’

সুপ্রিম কোর্ট আরও জানায়, পিএমএলএ মামলায় অভিযুক্ত যদি সমন মেনে আদালতে হাজিরা দেন, তবে তাঁর আলাদা ভাবে জামিনের আবেদন করার কোনও প্রয়োজন নেই। এ ক্ষেত্রে পিএমএলএর ৪৫ নম্বর ধারার শর্ত প্রযোজ্য হবে না। উল্লেখ্য, এই ধারায় বলা হয়, অভিযুক্ত জামিনের জন্য আদালতে আবেদন করলে প্রথম শুনানির জন্য সরকারি আইনজীবীর সম্মতি লাগবে। এদিকে এই শর্তে আরও বলা আছে, সরকারি আইনজীবীর সন্তুষ্টির ওপরই অভিযুক্তর জামিন দেওয়া হতে পারে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare
টি-২০ বিশ্বকাপে আজ ভারত-পাকিস্তান দ্বৈরথ
FacebookWhatsAppEmailShare