দুর্গা পুজো বিভাগে ফিরে যান

পুজোর ভিড় এড়িয়ে ঘুরে আসুন সল্টলেক-নিউটাউন

অক্টোবর 23, 2023 | 2 min read

প্রতিপদ থেকে দেবী দর্শন শুরু হলেও উত্তর ও দক্ষিণ কলকাতার মণ্ডপে মণ্ডপে বাড়ছে উৎসাহী জনতার ভিড়। পুজোর ভিড় এড়াতে ঘুরে আসতে পারেন সল্টলেক ও নিউটাউন। তাক লাগিয়ে দেওয়ার মতো একাধিক পুজো মণ্ডপ রয়েছে গোটা সল্টলেক ও নিউটাউট জুড়ে। সেক্টর ফাইভ মেট্রো চালু থাকার কারণে সহজেই ঘুরে আসতে পারেন মণ্ডপগুলি।

১) নিউটাউন সার্বজনীন

এবার দ্বিতীয় বছরে নিউটাউন সার্বজনীনের পুজো। ২ কোটি টাকা বাজেটের এই পুজোর মূল থিম রাজস্থানের কাংড়া চিত্রশিল্প। যা পুজো মণ্ডপে ফুটিয়ে তুলেছেন শিল্পী অনির্বাণ দাস। পুজোমণ্ডপ তৈরি করতে নানা ধরনের রঙের পাশাপাশি করা হয়েছে ফাইবারের ব্যবহারও।

২) সল্টলেক এফডি ব্লক

বাঁকুড়ার ডোকরা শিল্প স্থান পেয়েছে সল্টলেক এফডি ব্লকের থিমে। ৫০ লাখ টাকা বাজেটে কাঠ, কাপড় ও রং ব্যবহার করে ফুটিয়ে তোলা হয়েছে মণ্ডপ। এফডি ব্লকের পুজো এবার ৩৯ তম বর্ষে পা দিল।

৩) সল্টলেক বিজে ব্লক

সল্টলেক বিজে ব্লকের পুজো নিয়ে এবার গোটা রাজ্য জুড়ে তুমুল চর্চা। বিশালাকার শিবমূর্তি ও অভিনব লাইট অ্যান্ড সাউন্ড শোয়ে তাক লাগিয়ে দিয়েছেন উদ্যোক্তারা। এবার বিজে ব্লকের পুজো ৪০ বছরে পদার্পণ করল। এই পুজোর বাজেট ৫০ লাখ টাকা। বাড়তি ভিড়ের কারণে মণ্ডপের লাইট অ্যান্ড সাউন্ড শো বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। মণ্ডপের ভিতরে রয়েছে ছোট ছোট ১২টি শিবলিঙ্গ।

৪) সল্টলেক একে ব্লক

৩৬ তম বর্ষে পা দিল সল্টলেক একে ব্লকের পুজোর। এবার তাদের মণ্ডপে ফুটে উঠেছে ভাস্কো দা গামার চারটি জাহাজ। এই পুজোর এবারের বাজেট ৩৫ লাখ টাকা। মণ্ডপে রয়েছে ঝলমলে আলোর কাজও।

৫) সল্টলেক এএ ব্লক

মন্দিরের আদলে তৈরি করা হয়েছে পুজো মণ্ডপ। হাতপাখা ও ঝুড়ি দিয়ে সাজানো হয়েছে গোটা মণ্ডপ। পুজোর বাজেট ১২ লাখ টাকা।

৬) সল্টলেক এবি ব্লক

৪৫ তম বর্ষে সল্টলেকে এবি ব্লকের পুজো। মণ্ডপে ফুটে উঠেছে মনসামঙ্গল কাব্যের বিভিন্ন দিক। এই পুজোর বাজেট ২২ লাখ টাকা।

৭) সল্টলেক সিই ব্লক

সিই ব্লকের এবারের পুজোয় ফুটিয়ে তোলা হয়েছে সুন্দরবনের পরিবেশ সংরক্ষণের কথা। মণ্ডপ সেজে উঠবে সুন্দরবনের পটচিত্রে। থাকবে সেখানের পালাগান।

৮) সল্টলেক এফসি ব্লক

মণিপুরের হিংসাকে ফুটিয়ে তোলা হয়েছে এবারের পুজোয়। মণ্ডপের ভাবনা ‘মণিপুরের মা’। আদিবাসি গ্রামের আদলে ফুটে উঠেছে মণ্ডপ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কোচবিহারে নররক্তেই পুজো হয় বড়দেবীর
FacebookWhatsAppEmailShare
উৎসবের আবহে ফের করোনা-আতঙ্ক
FacebookWhatsAppEmailShare
পুরোহিতের মেয়েকে খেয়ে ফেলেছিলেন, পেটকাটি দুর্গা ঐতিহ্যে আজও অমলীন
FacebookWhatsAppEmailShare