দেশ বিভাগে ফিরে যান

২০২৪ এর লড়াই ‘ইন্ডিয়া’ বনাম ‘এনডিএ’

জুলাই 18, 2023 | 2 min read

UPA-র নাম বদলে রাখা হল ‘INDIA’ ((ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স)। আজ ব্যাঙ্গালোরে বিরোধী বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

I – Indian
N – National
D – Developmental
I – Inclusive
A – Alliance

২০২৪ এর লড়াই তাহলে INDIA বনাম NDA. সূত্রের খবর অনুযায়ী, রাহুল গান্ধী এই নতুন নাম এর প্রস্তাব দিয়েছেন আর সেই প্রস্তাবে সায় দিয়েছে সকলেই।

২৬টি দলের বিরোধী বৈঠক শেষ হতেই রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েন টুইট করে লেখেন, “চক দে ইন্ডিয়া”। সেখান থেকেই জল্পনা শুরু। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন বিরোধীরা।

মল্লিকার্জুন খড়্গে: পাটনায় ১৬টি দল যোগ দিয়েছিলো, বেঙ্গালুরুতে ২৬টি দল যোগ দিয়েছে। এইসব দেখে মোদীজি ভয় পেয়ে ৩০টি দল নিয়ে এনডিএর বৈঠক ডেকেছেন – তারা সকলে রেজিস্টার্ড পার্টি কিনা তার ঠিক নেই। সব দল ‘ইন্ডিয়া’ নামে সহমত হয়েছে। ইন্ডিয়া – ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স। আমরা একসঙ্গে ২০২৪-এ লড়ে জয়লাভ করবো।

মমতা বন্দ্যোপাধ্যায়: আমাদের ২৬ দলের বৈঠকে ঠিক হয়েছে – আগামীদিনে দেশের বিপন্ন মানুষের প্রাণ বাঁচাতে, সরকার কেনা-বেচা রুখতে – আমরা একটা ‘রিয়েল চ্যালেঞ্জ’ নিয়েছি। বিজেপি – তুমি কি ‘ইন্ডিয়া’কে চ্যালেঞ্জ করতে পারবে?আমরা দেশের জন্য, দশের জন্য, মানুষের জন্য। আমাদের সব প্রচার ‘ইন্ডিয়া’র ব্যানারে হবে। দেশকে বাঁচাতে হলে – বিজেপি দেশ বিক্রি করার ধান্দা করছে, লোকতন্ত্রকে কিনে নেওয়ার ধান্দা করছে, কোনো এজেন্সিকে নিরপেক্ষভাবে কাজ করতে দেয়না, ৩৫৬ ধারা লাগু করার হুমকি দেয়, আমরা আজ রাজনৈতিকভাবে ৪২০ ধারা লাগু করে দিলাম। পরের বৈঠক মুম্বইতে।

অরবিন্দ কেজরিওয়াল: মোদীজির কাছে ৯ বছরে অনেক সময় ছিল কিছু ভালো করার, কিন্তু উনি কিচ্ছু করেননি। কোনো বর্গের মানুষ খুশি নেই। আমরা ভালোবাসা ও উন্নয়নের ভারতবর্ষ গড়ার জন্য একত্রিত হয়েছি।

উদ্ধব ঠাকরে: মানুষ স্বৈরতন্ত্রের বিরুদ্ধে একত্রিত হচ্ছেন।

রাহুল গান্ধী: লড়াই বিজেপির বিচারধারার বিরুদ্ধে। লড়াই বিজেপি এবং বিরোধীদের মধ্যে নয় – লড়াই এনডিএ, মোদীজি, এবং ওদের বিচারধারার বিরুদ্ধে ‘ইন্ডিয়া’র। আমরা একসঙ্গে দেশে আমাদের বিচার ধারার সম্বন্ধে মানুষকে জানাবো। ইন্ডিয়ার সঙ্গে কেউ লড়তে এলে তাদের কি হয়, আমরা সবাই খুব ভালো করে জানি।

সবশেষে মল্লিকার্জুন খাড়গে জানান, আমরা ১১ জনের একটি কোর্ডিনেশন টিম বানাচ্ছি – তাদের মধ্যে একজন আহবায়ক হবে, তা ঠিক হবে পরবর্তী বৈঠকে মুম্বইতে। কে মুখ হবেন, সিট শেয়ারিং কি হবে, সেখানেই বিবেচিত হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare
টি-২০ বিশ্বকাপে আজ ভারত-পাকিস্তান দ্বৈরথ
FacebookWhatsAppEmailShare