দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রের ডাকে দিল্লিতে আলোচনায় বসবেন মণিপুরের মেইতেই, কুকি ও নাগা সদস্যেরা

অক্টোবর 15, 2024 | < 1 min read

এক বছরের বেশি সময় ধরে চলা সংঘর্ষের আবহে প্রথমবারের মতো শান্তি আলোচনায় বসতে চলেছেন মণিপুরের মেইতেই, কুকি এবং নাগা বিধায়কেরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের উদ্যোগেই এটা সম্ভপর হয়েছে। মঙ্গলবার নয়াদিল্লিতে এই যৌথ বৈঠক হবে বলে জানা গিয়েছে।তিন নাগা বিধায়ক এই যৌথ বৈঠকে অংশ নেবেন, আওয়াংবাউ নিউমাই, এল ডিখো এবং রাম মুইভা। এনারা এনডিএ-র শরিক নাগা পিপল্‌স ফ্রন্টের সদস্য। তবে মেইতেই এবং কুকি বিধায়কদের মধ্যে কারা বৈঠকে হাজির থাকবেন, তা এখনও স্পষ্ট নয়।

২০২৩ সালের মে মাস থেকেই অগ্নিগর্ভ মণিপুর। এখনও পর্যন্ত ২০০-রও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এরই মধ্যে গত ৬ সেপ্টেম্বর বিষ্ণুপুর জেলায় প্রাক্তন মুখ্যমন্ত্রী মেরেম্বাম কোইরেংয়ের বাড়িতে রকেট হামলার পর থেকেই পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে পরে মণিপুরের বিস্তীর্ণ এলাকা জুড়ে। হামলার খবর আসতে শুরু করে বিভিন্ন জায়গা থেকে। তল্লাশি অভিযান চালিয়ে প্রচুর গোলাবারুদ আগ্নেয়াস্ত্রও বাজেয়াপ্ত করা হয়।

সম্প্রতি পুলিশ এবং সেনার যৌথ অভিযানে সাড়ে ২৮ কেজি বিস্ফোরক উদ্ধার হয় পূর্ব ইম্ফল জেলায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মণিপুরে আরও ছ’মাসের জন্য বর্ধিত হয়েছে আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট বা আফস্পার মেয়াদ।এই যৌথ বৈঠক কতোটা কার্যকরী হয়, সত্যিই কি থেমে যাবে প্রায় এক বছরের ওপর চলে আসা এই রক্তক্ষয়ী সংঘর্ষ? এই মুহুর্তে এই প্রশ্নের দিকেই তাকিয়ে রাজনৈতিক মহল সহ সাধারণ মানুষও।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আর জি কর কাণ্ডে কেন্দ্রকে দুষল সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare
আজ আরজি কর মামলার শুনানি
FacebookWhatsAppEmailShare
এবার বিনামূল্যে পাওয়া যাবে পুরীর মন্দিরে জগন্নাথদেবের মহাপ্রসাদ
FacebookWhatsAppEmailShare