দেশ বিভাগে ফিরে যান

বেঁধে দেওয়া হল ২৩টি নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম

জুন 12, 2023 | < 1 min read

নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম মাত্রাছাড়া হলে নাভিশ্বাস ওঠে আমজনতার। তাই জনসাধারণের কথা মাথায় রেখে মোট ২৩টি নিত্যপ্রয়োজনীয় ওষুধের দামের ঊর্ধ্বসীমা বেঁধে দিল ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথোরিটি (NPPA) এবং সেই সঙ্গে বেঁধে দেওয়া হতে চলেছে ভিন্ন ব্র্যান্ডের ১৮টি কম্পোজিশনের সর্বোচ্চ দাম। এর মধ্যে রয়েছে টাইপ টু ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যালার্জি, টিবির মতো অসুখের ওষুধ।

নির্দেশিকা অনুযায়ী, মায়োব্যাকটেরিয়াম টিবির ওষুধ আইসোনিয়াজিডের ঊর্ধ্বসীমা সেট করা হয়েছে ১ টাকা ২৯ পয়সা। ডায়াবেটিসের ওষুধ গ্লাইক্লাজাইড ইআর ও মেটফরমিন হাইড্রোক্লোরাইডের MRP রাখা হয়েছে ১০.০৩ টাকা। হাই ব্লাডপ্রেসারের ওষুধ টেলমিসার্টান, ক্লোরথালিডন ও ক্লিনিডিপাইনের ক্ষেত্রে দাম বেঁধে দেওয়া হয়েছে ১৩.১৭ টাকায়। ট্রিপসিন, ব্রোমেলেনের মতো পেইন কিলারের সর্বোচ্চ দাম রাখা হয়েছে ২০ টাকা ৫১ পয়সা।

পরিবর্তিত দামে ওই ওষুধ ও কম্পোজিশনগুলি বাজারজাত করার জন্য সমস্ত ওষুধ প্রস্তুতকারক সংস্থার কাছে ইতিমধ্যেই এই নির্দেশিকা পাঠানো হয়েছে। তবে ঘোষণার পরই যে ওই দামে ওষুধ দামে মিলবে, এমন সম্ভাবনা কম। পুরনো দাম লেখা ওষুধ সরিয়ে নতুন দাম লেখা ওষুধ বাজারজাত করা পর্যন্ত অপেক্ষা করতে হবে জনসাধারণকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare