বাংলা বিভাগে ফিরে যান

বাংলাকে কলুষিত করছে মুম্বাই, কেন চুপ টালিগঞ্জ?

আগস্ট 30, 2024 | < 1 min read

বাংলাকে কলুষিত করতে নেমেছে মুম্বাই ইন্ডাস্ট্রি। তার বদলে পাল্টা কি করছে টালিগঞ্জ? প্রশ্ন তুললেন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ। আজই মুক্তি পাচ্ছে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’। এই ছবি নিয়ে হাই কোর্টে মামলা হয়েছিল, কিন্তু আদালত ছবির মুক্তিতে হস্তক্ষেপ করেনি। বাংলাকে কলুষিত করার জন্য, বাংলার ভাবমূর্তি নষ্ট করার জন্য তৈরি হয়েছে এই ছবি।

এবার এই প্রসঙ্গে টালিগঞ্জ ইন্ডাস্ট্রিকে একহাত নিলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। যদিও তিনি এই সিনেমার নাম কোথাও উল্লেখ করেননি। টালিগঞ্জের কিছু শিল্পীকে পরোক্ষে সুবিধাবাদী বলে তাঁর অভিযোগ, “প্রয়োজনের সময়ে ওই শিল্পীরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকেন, হাত নেড়ে ছবি তোলেন। কিন্তু শাসকদলের দুঃসময়ে তাঁদের খুঁজে পাওয়া যায় না”। এ প্রসঙ্গে মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রির দৃষ্টান্তও টেনেছেন কুণাল ঘোষ।

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’-এর পাল্টা কিছু টালিগঞ্জ থেকে কেন তৈরি করা হবে না, সেই প্রশ্ন তুলেছেন তিনি।
তাঁর কথায়, ‘‘মুম্বই ফিল্ম ইন্ডাস্ট্রির বহু পরিচালক, প্রযোজক, অভিনেতা এমন কিছু রাজনৈতিক ছবি তৈরি করেন, যা সমাজে বিজেপির পক্ষে ন্যারেটিভ গড়ে তোলে। এ বার তো বাংলা নিয়েও কুৎসার ঝুলি আসছে! অথচ টলিগঞ্জের বাবু-বিবিরা, যাঁরা মমতাদির পাশে, দলে, মঞ্চে, ছবির ফ্রেমে থাকেন, তাঁরা নিজেদের ভাবমূর্তি গড়তে, পেশার সৌজন্য নিয়ে ব্যস্ত।টালিগঞ্জের কলাকুশলীরা দিদির পাশে ছবি দিয়ে নিজেদের গুরুত্ব বৃদ্ধি করেন, কিন্তু মমতাদির বায়োপিক বা তৃণমূলের পক্ষে বার্তা যেতে পারে, এমন কোনও সিনেমা তৈরির কথা তাঁরা ভাবেন না। দলের সুসময়ে এঁরা হাত নেড়ে সামনে থাকেন। কিন্তু দল একটু বিতর্কিত ইস্যুতে পড়লেই এঁরা মুখবন্ধ করে দেন। সামনে থেকে মানুষকে বোঝানোর কাজে এঁদের পাওয়া যায় না। দল না বললে কর্মসূচিতেও পাওয়া যায় না।’’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

উৎসবের আবহে বন্যার্ত মানুষদের ভুললে চলবে না, বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা
FacebookWhatsAppEmailShare
আজ পাহাড়ে চা শ্রমিকদের ১২ ঘণ্টার বন‍ধ
FacebookWhatsAppEmailShare
‘‌দুয়ারে মা ক্যান্টিন’‌, বানভাসী গ্রামবাসীদের দেওয়া হচ্ছে ভাত–ডাল–ডিম
FacebookWhatsAppEmailShare