বাংলা বিভাগে ফিরে যান

কৃষকবন্ধু প্রকল্পে টাকা দেওয়া শুরু হলো

জুন 13, 2024 | < 1 min read

প্রায় আড়াই মাস ধরে চলেছে লোকসভা ভোটের পর্ব। আদর্শ আচরণবিধি লাগু থাকায় এই সময় কার্যত থমকেছিল উন্নয়ন ও সরকারি প্রকল্পের সুবিধা প্রদানের কাজ। তাই নির্বাচন পর্ব মিটতেই কৃষক বন্ধু প্রকল্পে রাজ্যের এক কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানো শুরু করে দিল নবান্ন।

এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, আমাদের কৃষকবন্ধু (নতুন) প্রকল্পে আমরা রাজ্যজুড়ে কৃষক ও বর্গাদারদের প্রতিবছর খরিফ ও রবি মরসুমে চাষের সুবিধার জন্য যে সহায়তা প্রদান করি তারই অঙ্গ হিসেবে এবারের আসন্ন খরিফ মরসুমের জন্য রাজ্যের ১ কোটি ৫ লক্ষ কৃষক ও বর্গাদারকে সহায়তা প্রদান আজ থেকে শুরু করা হল। তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি মোট ২ হাজার ৯০০ কোটি টাকা এই পর্যায়ে দেওয়া হচ্ছে।

এই বছরের শেষের দিকে রবি মরসুমের জন্যও একই পরিমাণ টাকা দেওয়া হবে।’ এছাড়া, বাংলা শস্য বিমা প্রকল্পের আওতায় প্রাকৃতিক বিপর্যয়ে ফসলের ক্ষয়ক্ষতির জন্য ২ লক্ষ ১০ হাজার কৃষককে এই দফায় মোট ২৯৩ কোটি ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। অর্থাৎ, দু’টি প্রকল্প মিলিয়ে প্রায় ৩২০০ কোটি টাকা আর্থিক অনুদান কৃষকদের দিল রাজ্য সরকার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৪১,৮৮৯টি পুজো কমিটির মধ্যে অনুদান ফিরিয়েছে মাত্র ৫৯টি
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
পুজোর আগেই রাজ্যে নিয়োগ করা হবে ১৪,০৫২ জন শিক্ষককে
FacebookWhatsAppEmailShare