দেশ বিভাগে ফিরে যান

কোভ্যাকসিন নিয়েও প্রধানমন্ত্রী মার্কিন মুলুকে গেলেন কী করে, শোরগোল নেট দুনিয়া

সেপ্টেম্বর 24, 2021 | < 1 min read

আমেরিকায় কোভ্যাকসিন বৈধ নয়। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতের তৈরি এই ভ্যাকসিনের কোনও ছাড়পত্র পাওয়া যায়নি। এমনকি, ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোভ্যাকসিন নিয়েও মার্কিন যুক্তরাষ্ট্রে গেলেন কী করে, তা নিয়ে শোরগোল পড়েছে নেট দুনিয়ায়।

উল্লেখ্য, গত পয়লা মার্চ থেকে দেশ জুড়ে শুরু হয়েছে টিকাকরণ প্রক্রিয়া। টিকাকরণ শুরুর পরের দিনই কোভ্যাকসিনের প্রথম ডোজ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম ডোজ নেওয়ার পর নির্দিষ্ট সময়ের ব্যবধানে দ্বিতীয় ডোজ নেন তিনি।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে, প্রধানমন্ত্রী কিভাবে আমেরিকা সফরে গেলেন? তাহলে তিনি কোন ভ্যাকসিন নিয়েছেন?‌ কোভ্যাকসিন নিয়ে থাকলেও কী তবে মার্কিন মুলূকে যাওয়া যাবে?‌ এই সমস্যার সমাধান প্রধানমন্ত্রী কীভাবে করলেন?‌ নাকি জো বাইডেনের দেশে গিয়ে ১৫ দিনের আইসোলেশনে থাকতে হবে নরেন্দ্র মোদীকে?

এসব প্রশ্নের উত্তরে কেন্দ্রের সাফাই যে, দেশের প্রধানমন্ত্রী ও অন্য প্রতিনিধিদের ক্ষেত্রে জরুরি বিষয়ে বিদেশ সফরের ক্ষেত্রে বিশেষ ছাড় রয়েছে। স্বীকৃতিহীন টিকা নিলেও সরকারি কাজে বিদেশে যেতে পারেন তাঁরা। এমনকি, টিকার একটি ডোজ গ্রহণ করলেও বিদেশ সফরে ছাড় রয়েছে প্রধানমন্ত্রীর। ফলে বাইডেন প্রশাসন এক্ষেত্রে কোনও আপত্তি করার জায়গায় নেই বলেই কেন্দ্রীয় সূত্রের দাবি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare