দেশ বিভাগে ফিরে যান

মোদি সরকারের আদানি প্রেম, ৪৫ হাজার কোটি টাকা মকুব!

সেপ্টেম্বর 6, 2024 | < 1 min read

ফের আদানি প্রীতির জন্য কাঠগড়ায় কেন্দ্র! এবার অভিযোগ কেন্দ্রের নরেন্দ্র মোদির সরকার দেউলিয়া আইনের অপব্যবহার করে আদানি গোষ্ঠীর অধীনস্থ ১০টি ধুঁকতে থাকা সংস্থার প্রায় ৪৫ হাজার কোটি টাকা ঋণ মকুব করেছে কেন্দ্র। এই ১০টি সংস্থাকেই কিনেছিল গৌতম আদানির গোষ্ঠী। এই অবস্থায় রফার তথ্য তুলে ধরে প্রতিবাদে সরব হয়েছে ব্যাঙ্কের কর্মী ইউনিয়নগুলি। বিষয়টি নিয়ে কেন্দ্রকে বিঁধেছে বিরোধী শিবিরও। অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের দাবি অনুযায়ী, টাকা দিতে না পারায় দেউলিয়া আদালতে থাকা ১০টি সংস্থার ৬১,৮৩২ কোটি টাকার বকেয়া ঋণ মাত্র ১৫,৯৭৭ কোটিতে রফা করেছে ঋণদাতা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি।

অর্থাৎ মকুব করে দেওয়া হয়েছে ৪৫৮৫৫ কোটি টাকা। সবটাই করা হয়েছে আদানি গোষ্ঠী এই সংস্থাগুলি অধিগ্রহণ করার পর। ওই ব্যাঙ্ক কর্মীদের সংগঠনটির দাবি, ওই ১০টি সংস্থা ঋণে ৪২ শতাংশ থেকে ৯৬ শতাংশ পর্যন্ত ছাড় পেয়েছে।কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে দাবি করেছেন, অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন, সর্বজনীনভাবে উপলব্ধ ডেটার মাধ্যমে প্রকাশ করেছে যে, কীভাবে সরকারী খাতের ব্যাংকগুলি ১০ টি আর্থিকভাবে চাপে থাকা সংস্থাগুলির কাছ থেকে প্রাপ্ত প্রায় ৬২ হাজার কোটি টাকা মাত্র ১৬ হাজার কোটি টাকার বিনিময়ে মকুব করে দেওয়া হয়েছে।

অর্থনীতির সহজ ভাষায় যাকে বলা হয় ৭৪ শতাংশ ‘হেয়ারকাট’। ব্যাংক কর্মচারি সংগঠনের সভাপতি রাজেন নাগরের অভিযোগ, মোদি সরকার সম্ভাব্য সব উপায়ে আদানিদের সাহায্য করছে। সেজন্য দেউলিয়া আইনকেও ব্যবহার করা হচ্ছে। লোকসান সহ্য করতে বাধ্য করা হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare