যাত্রী সুরক্ষা শিকেয় তুলে ভাষণ আর সৌন্দর্যায়নে ধ্যান মোদীর
বুলেট ট্রেনের স্বপ্ন দেখিয়ে মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে এই মোদি সরকার। আসুন কিছু তথ্য পরিসংখ্যান দিই আপনাদের।
ক্ষমতায় আসার পর ২০১৬য় ‘মিশন জিরো অ্যাক্সিডেন্ট’ চালুর দু’বছর পরে ২০১৯ সালে রেল দুর্ঘটনায় মৃতের সংখ্যা কমে শূন্যে এসে দাঁড়িয়েছিল। অথচ তার ঠিক চার বছর পরে ২০২৩ সালে আচমকাই ‘আকাশ ছোঁয়’ রেল দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা। ২০২২ থেকে ২০২৪ পর্যন্ত দেশে চালু হয়েছে ৪৯ টি বন্দে ভারত এক্সপ্রেস, বারংবার স্বপ্ন দেখানো হয়েছে বুলেট ট্রেনের। কিন্তু এই সময়কালের মধ্যে মোদি সরকারের গাফিলতিত ২৩টি রেল দুর্ঘটনা হয়েছে। প্রাণ হারিয়েছেন ৩৭১ জন ভারতীয়।
গত বছর জুনে ওড়িশায় করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনায় মারা যান ২৯৬ জন। এই বছর জুনে আজ একই ঘটনার পুনরাবৃত্তি হল। উত্তরবঙ্গে রেল আধিকারিকদের একাংশ জানাচ্ছেন যে বন্দে ভারতের মত দামী ট্রেন বানাতে গিয়ে কম খরচের ট্রেনের দিকে কোনো লক্ষ্যই নেই কেন্দ্রের। বিকশিত ভারত স্টেশন তৈরি করতে গিয়ে উন্নয়ন করা হচ্ছে না ছোট স্টেশনের।
অতএব, যাত্রী সুরক্ষা কম্প্রোমাইজ করে জোর দেওয়া হচ্ছে প্রকল্প উদ্বোধন ও সৌর্ন্দযায়নে। কথার ফুলঝুরি আর বড় বড় ভাষণ দিয়ে আর কতদিন এভাবে সাধারণ মানুষের প্রাণ নিয়ে ছিনিমিনি খেলবে এই সরকার, তার উত্তর নেই কারো কাছে।