দেশ বিভাগে ফিরে যান

মণিপুর নিয়ে মৌনব্রত ভাঙলেন মোদী

জুলাই 4, 2024 | < 1 min read

অবশেষে ১ বছর ২ মাস পর (৩রা জুলাই, ২০২৪) সংসদে মণিপুর নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত ২রা জুলাই মঙ্গলবার লোকসভায় রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানানোর ২ ঘন্টার বেশি জবাবী ভাষণে মণিপুর নিয়ে একটি শব্দও খরচ করেননি প্রধানমন্ত্রী। বিরোধীরা বারবার স্লোগান তুলেও কোন লাভ হয়নি। এই নিয়ে সমাজমাধ্যম প্রচুর সমালোচনার পর অবশেষে গতকাল রাজ্যসভায় নিজের ভাষণে মণিপুর নিয়ে মুখ খুললেও প্রতিবারের মতন নিজেদের ব্যর্থতা ঢাকতে সেখানকার পরিস্থিতির জন্য এবারও তিনি বিরোধীদেরই দায়ি করেছেন।

তাঁর কথায়, “মণিপুরের অশান্তির রাজনৈতিক ফায়দা তুলেছেন বিরোধীরা। মণিপুরের অশান্তিতে যারা ঘি ঢালছে মানুষ তাদের প্রত্যাখ্যান করবে। সেখানকার পরিস্থিতি এখন স্বাভাবিক, স্কুল কলেজ সব চালু হচ্ছে, বিরোধে উচিত বিষয়টি নিয়ে রাজনীতি না করা, সেখানে যাতে শান্তি বজায় থাকে সেদিকে নজর রাখা।” এখন বিষয় হল মোদী জি কি সংসদে পুরোনো কোন বক্তৃতা পড়লেন? কারণ সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। সেখানে মণিপুরের দুইটি লোকসভা আসনেই কংগ্রেসের কাছে হেরেছে এনডিএ প্রার্থী।

উল্লেখ্য, মণিপুরে কুকি ও মেইতি এই দুই উপজাতির অশান্তির সূত্রপাত ২০২৩ সালের ৩রা মে। গত এক বছর ধরে অশান্তিতে জ্বলছে মণিপুর, বহু মানুষ ঘরছাড়া, গত ৪ মাস ধরে নির্বাচনী প্রচারের জন্য সারা দেশ ঘুরে বেড়ালেও মণিপুর যাওয়ার সময় পাননি প্রধানমন্ত্রী। ফলস্বরূপ, সেখানে দুইটি লোকসভা আসনেই কংগ্রেসের কাছে হেরেছে এনডিএ প্রার্থী। লোকসভার ফলপ্রকাশের পর আরএসএস প্রধান মোহন ভাগবতও মনিপুর নিয়ে কেন্দ্রের ব্যর্থতার নিন্দা করেছেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাজেট অধিবেশনের আগে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের এক্স হ্যান্ডেলে পরামর্শ
FacebookWhatsAppEmailShare
তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
FacebookWhatsAppEmailShare
সমলিঙ্গের বিয়ের বিষয়ে আগের রায় পুনর্বিচার করবে সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare