খেলাধুলা বিভাগে ফিরে যান

মিয়া ভুটা: আমেরিকার ভারতীয় অধিনায়িকা

অক্টোবর 25, 2022 | < 1 min read

২০২২ ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপে (FIFA U17 World Cup) মার্কিন মুলুকের জার্সিতে মাঠে নেমেছিলেন এক ভারতীয় বংশোদ্ভূত ফুটবল খেলোয়াড়, নাম মিয়া ভুটা। প্রথম ভারতীয় বংশোদ্ভূত ফুটবল খেলোয়াড় (মিডফিল্ডার) হিসেবে ইতিমধ্যেই তিনি নজির গড়েছেন।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানিয়েছেন, আমেরিকায় জন্মগ্রহণ করলেও তাঁর পূর্ব পুরুষরা দীর্ঘ দিন এদেশে থেকেছেন এবং বর্তমানেও থাকছেন। মিয়ার বাবা ভুগা বুটা’র জন্ম ভারতে। বাল্যকাল এবং কৈশরের কিছুটা সময় এদেশে কাটিয়ে ১৬ বছর বয়সে তিনি পড়াশুনার জন্য পাড়ি দেন আমেরিকায়। তবে এখনও তাঁর ঠাকুরদা-ঠাকুমা থাকেন গুজরাতের রাজকোটে। এর আগে তিন-চার বার ভারতে এসেছেন মিয়া, তাঁদের সঙ্গে সময় কাটাতে। ছোট থেকেই, বাবার কাছ থেকে ভারতীয় সংস্কৃতি, ঐতিহ্য এবং নানান বিষয়ে অনেক গল্প শুনেছেন মিয়া, যা তাঁর বড় হওয়ার ক্ষেত্রে অনেক পজিটিভিটি এনে দিয়েছে।

অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে মার্কিন দল ভারতের বিরুদ্ধে ৮-০ গোলে জিতেছে। ম্যাচের ৬২তম মিনিটে মিয়া আমেরিকার হয়ে শেষ গোলটি করে ইতিহাস তৈরী করেছিলেন। তিনিই প্রথম কোনও ইন্দো-আমেরিকান খেলোয়াড় যিনি বিশ্বকাপের কোনও ম্যাচে গোল করলেন। তিনি জানিয়েছে, গোলটি তিনি নিজের দাদাকে উৎসর্গ করেছেন যিনি হাসপাতালে চিকিৎসাধীন।

ভারতীয় দল প্রসঙ্গে তিনি বলেন, এদেশে অনেক প্রতিভা রয়েছে, তাঁদের সফল হওয়ার সুযোগ দিতে হবে।

ভবিষ্যৎ প্রসঙ্গে তিনি জানান, আগামী বছর (২০২৩ সালে) স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়শোনা শেষ করবেন তিনি। আপাতত ফুটবল থেকে দূরে থেকে পড়াশোনাতেই মনোনিবেশ করতে চান তিনি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare
বাংলাদেশ টেস্টে প্রথম একাদশে কে, ইঙ্গিত রোহিতের
FacebookWhatsAppEmailShare
কীভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে পারে ভারত?
FacebookWhatsAppEmailShare