দেশ বিভাগে ফিরে যান

আধার কার্ড পেতে বাধ্যতামূলক এনআরসি, ঘোষণা হিমন্তর

সেপ্টেম্বর 9, 2024 | < 1 min read

যাঁদের কাছে আসাম সরকারের চালু করা জাতীয় নাগরিক নিবন্ধনের (ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেনস–এনআরসি) আবেদনের প্রমাণ নেই, তাঁদের আর সরকারি পরিচয়পত্র আধার কার্ড দেওয়া হবে না বলে জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। কারণ, জনসংখ্যার তুলনায় আধার কার্ডের জন্য আবেদনের সংখ্যা বেশি হওয়ায় এ ব্যবস্থা নিতে চলেছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী বলেছেন, ‘আধার কার্ডের আবেদনের সংখ্যা জনসংখ্যার চেয়ে বেশি। অর্থাৎ সন্দেহজনক নাগরিক রয়েছে। তাই তাঁদের চিহ্নিত করতে এসওপি চালু করা হচ্ছে। যাঁদের কাছে এনআরসির আবেদনপত্রের নম্বর নেই, তাঁরা আধার কার্ড পাবেন না।’ আগামী ১ অক্টোবর থেকে স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) চালু করতে চলেছে রাজ্য সরকার।গত কয়েক মাসে বাংলাদেশ থেকে অনুপ্রবেশের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী।

গত কয়েক মাসে বাংলাদেশ থেকে অনুপ্রবেশের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘অবৈধ বিদেশিদের শনাক্তকরণের প্রক্রিয়া জোরদার করার কারণ হলো, গত দুই মাসে বেশ কয়েকজন বাংলাদেশিকে আটক করা হয়েছে এবং প্রতিবেশী দেশের কাছে হস্তান্তর করা হয়েছে।

’তবে এর আগে যে ৯ লাখ ৫৫ হাজার মানুষ আবেদনপত্র জমা দিয়েছিলেন, তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না বলে জানানো হয়েছে। কারণ, তাঁদের ওই আবেদনপত্র জমা নেওয়ার সময় ‘বায়োমেট্রিক লক’ করা হয়েছিল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা তৈরি করতে পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক
FacebookWhatsAppEmailShare
আধার কার্ড,প্যান কার্ডের তথ্য ফাঁস রুখতে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার
FacebookWhatsAppEmailShare
বোকারোর কাছে ফের লাইনচ্যুত মালগাড়ি
FacebookWhatsAppEmailShare