বাংলা বিভাগে ফিরে যান

ওষুধের ৫০% পর্যন্ত দাম বৃদ্ধি নিয়ে মমতা চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে

অক্টোবর 21, 2024 | < 1 min read

একসঙ্গে ৮টি জরুরি প্রয়োজনীয় ওষুধের মূল্যবৃদ্ধি, মোদিকে চিঠি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। হাঁপানি, গ্লকোমা, থ্যালাসেমিয়া, যক্ষ্মা, মানসিক অসুস্থতা-সহ ৮টি ওষুধের ৫০% মূল্যবৃ্দ্ধি হয়েছে। NPAA-র সিদ্ধান্তের বিরোধিতা করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে চিঠি দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে তিনি লিখেছেন, ‘কয়েক মাস আগেই বেশ কিছু ডায়াবেটিস, রক্তচাপ, অ্যান্টিবায়োটিকের ওষুধের মূল্যবৃদ্ধি হয়েছে।

হঠাৎ করে ফের ওষুধের মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের উপর বোঝা আরও বাড়বে। অবিলম্বে ওষুধের মূল্যবৃদ্ধিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ করুন।’ অ্যাজমা, টিবি, গ্লুকোমা, চোখের সমস্যা এবং অন্যান্য সংক্রমণ সহ মানসিক রোগ এবং থ্যালাসেমিয়ার ওষুধের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি বিবৃতি দিয়ে জানিয়েছে, এই ওষুধগুলি তৈরিতে যে যে কাঁচামাল লাগে তার দাম বৃদ্ধি হয়েছে। তাই দাম বৃদ্ধি করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের মূল্যনিয়ন্ত্রক এই সংস্থা ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলিকে ৫০ শতাংশ পর্যন্ত দাম বাড়ানোর ছাড় দিয়েছে। এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

নিত্যপ্রয়োজনীয় একাধিক জিনিসের দাম বৃদ্ধি নিয়ে সাধারণ মানুষ এমনিতেই চিন্তিত। তার ওপর দৈনন্দিন ওষুধের দাম বাড়ানো হচ্ছে। এই সিদ্ধান্ত আমজনতার কাছে বিরাট ধাক্কা। এই পরিপ্রেক্ষিতেই মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী মোদীকে আবেদন জানিয়েছেন নির্দিষ্ট দফতরে নির্দেশ দিতে এবং এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে দেখতে। মমতা মনে করিয়ে দিয়েছেন, সাধারণ মানুষকেই সবথেকে বেশি গুরুত্ব দেওয়া উচিত সব সময়।

তিনি আশা করছেন, কেন্দ্রীয় সরকার দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। প্রসঙ্গত উল্লেখিত ওষুধগুলি ছাড়া অ্যাট্রোপিন ইনজেকশন, বেনজাইন পেনিসিলিন ১০ লাখ আইইউ ইনজেকশন, লিথিয়াম ট্যাবলেট ৩০০ গ্রাম (মেন্টাল হেল্থ), স্ট্রেপটোমাইসিন পাউডার, স্যালবুটামল ট্যাবলেট সহ আরও একাধিক ওষুধের দামে প্রভাব পড়বে এই সিদ্ধান্তের কারণে। গত এপ্রিল মাস থেকেই প্যারাসিটামল সহ অন্তত ৮০০ ওষুধের দাম বেড়েছিল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ঘূর্ণিঝড়ের দাপটে তছনছের আশঙ্কা বাংলায়? আজ থেকেই জারি সতর্কতা
FacebookWhatsAppEmailShare
ব্যালটে ভাঁড়ে মা ভবানী, বামেদের ভরসা নারায়ণ-শ্রীলেখা
FacebookWhatsAppEmailShare
উপনির্বাচনের প্রার্থী ঘোষণা তৃণমূলের
FacebookWhatsAppEmailShare