দেশ বিভাগে ফিরে যান

পাটনায় বিরোধী বৈঠকে থাকছে কংগ্রেস

মে 29, 2023 | 2 min read

লোকসভা ভোট যত এগিয়ে আসছে, তত অবস্থান নরম হচ্ছে বিরোধী দলগুলির। বিজেপিকে ঠেকাতে ধর্মনিপেক্ষ দলগুলি কাছাকাছি আসছে। আগামী লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করতে মমতা ব্যানার্জির অনুরোধে বিরোধীদের বৈঠক ডেকেছেন নীতীশ কুমার।

সম্প্রতি সাগরদিঘির বিধায়ক বাইরন বিশ্বাসের দলবদল নিয়ে বাংলায় দ্বন্দ্ব শুরু হয়েছে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে। কিন্তু সব জল্পনায় জল ঢেলে ওই বৈঠকে হাজির থাকছে কংগ্রেসও।

সংবাদ সংস্থা এএনআইকে জয়রাম বলেন, ‘‘আমরা ১২ জুন পটনার বৈঠকে উপস্থিত থাকছি। প্রতিনিধি হিসাবে কে যাবেন তা ঠিক করতে হবে। আমি নিশ্চিত, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে এবং অন্য নেতারা তা স্থির করে ফেলবেন। কিন্তু আমরা বৈঠকে থাকছি।’’

কয়েকদিন আগেই নবান্নে এসেছিলেন তেজস্বী যাদব ও নীতীশ কুমার। তারপরেই বাংলায় এসে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে দেখা করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। তারও আগে কলকাতায় এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে গেছেন কুমারস্বামী ও অখিলেশ যাদব।

আগামী ১২ জুন পাটনায় ডাকা হয়েছে এই বৈঠক। রাজনৈতিক মহলের খবর, বৈঠকে থাকবে অধিকাংশ বিরোধী দল। এই বৈঠকে কংগ্রেস যোগ দেয় কিনা সেটাই দেখার।কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল থাকবেন বলে জানা গিয়েছে। এমনকী, আমেরিকা থেকে ফিরে বৈঠকে যোগ দিতে পারেন রাহুল গান্ধীও। অখিলেশ যাদব, স্ট্যালিন, জগন্মোহন, হেমন্ত সোরেন, শরদ পাওয়ার সহ আরও কয়েকটি দলের নেতৃত্বকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। এদের মধ্যে অধিকাংশই উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সূত্রের খবর বৈঠকে থাকতে পারে সিপিএমও। আগামী ১১ জুন পাটনায় পৌঁছে যেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

শেষ পর্যন্ত বৈঠকে কারা যোগ দিলেন এবং আলোচনা কী নিয়ে হতে চলেছে, সেটাই এখন দেখার। লোকসভা ভোটের আগেই কি চূড়ান্ত রূপ নেবে মহাজোট। যদি তাই হয় তা হবে কোন অঙ্কে?

২০১৯ লোকসভা নির্বাচনে মাত্র ৩৭.৭ শতাংশ ভোট পেয়েই নিরঙ্কুশ সরকার চালাচ্ছেন মোদী জি। এনডিএ’র সব দলের প্রাপ্ত ভোট যোগ করলেও তা ৫০ শতাংশের কাছাকাছি আসে না।

অতএব গত লোকসভাতেই মোদী বিরোধিতায় প্রায় ৬০ শতাংশ ভোট পড়েছিল। এবার এই অংশটিকেই একজোট করতে চাইছে বিরোধীরা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিজেপি শাসিত ত্রিপুরায় বন্ধ ঐতিহ্যশালী দুর্গাপুজো, উৎসবে ফিরতে নারাজ উদ্যোক্তারা
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare