বাংলা বিভাগে ফিরে যান

বাংলায় সম্পূর্ণ হামের টিকাকরণ

জুন 14, 2023 | < 1 min read

৯ মাস থেকে ১৫ বছরের শিশুদের হাম বা মিজলস রুবেলা (Measles Rubella) টিকাকরণ সম্পূর্নই করেছে বাংলার সরকার (Bengal government)। চলতি বছরের ৯ই জানুয়ারি থেকে ৩১শে মার্চ পর্যন্ত টিকাকরণ অভিযান চালানো হয়েছিল রাজ্যের উদ্যোগে।

টুইটারে পোস্ট করে এই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি আরও জানিয়েছেন যে সর্বমোট ২.২৩ কোটি শিশুর টিকাকরণ করা হয়েছে, যা লক্ষমাত্রার ৯৬ শতাংশ এবং রাজ্যের সম্পূর্ণ জনসংখ্যার (population) ২২ শতাংশ।

দেশের সকল রাজ্যের মধ্যে অন্যতম গতিময় টিকাকরণ অভিযান চালানো হয়েছে বাংলায় – যেখানে প্রথম ১০ দিনে ১ কোটি, ৩০ দিনে ২ কোটি এবং ৪০ দিনের মধ্যে লক্ষমাত্রা ৯৫ শতাংশ সিধুকে দেওয়া হয়েছে হামের টিকা। প্রযুক্তিগত এবং পরিকাঠামোগত অনেক উন্নয়ন করেছে রাজ্য, যার মধ্যে অন্যতম বেশি উন্নতি হয়েছে ডেটা ম্যানেজমেন্ট (data management) সিস্টেমের।

আগামীকাল রাজধানী দিল্লিতে আয়োজিত এক আন্তর্জাতিক কনফারেন্সে তুলে ধরা হবে এই সফল অভিযানের কেস স্টাডি (case study)। সেখানে উপস্থিত থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization – WHO) ‘হু’ এবং ইউনিসেফ (UNICEF)-এর প্রধান দপ্তরের প্রতিনিধিরা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
পুজোর আগেই রাজ্যে নিয়োগ করা হবে ১৪,০৫২ জন শিক্ষককে
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে করা মামলার দ্রুত শুনানি নয়, অবকাশকালীন বেঞ্চে যেতে বলল কোর্ট
FacebookWhatsAppEmailShare