বাংলা বিভাগে ফিরে যান

মাদ্রিদে মমতা বন্দ্যোপাধ্যায়ের শিল্পবার্তা

সেপ্টেম্বর 14, 2023 | 2 min read

বাংলায় শিল্প ও বিনিয়োগ আনতে ৫ বছর পর বিদেশ সফরে স্পেন সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লন্ডন থেকে এসে সেই বৈঠকে যোগদান করেছেন ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক, প্রিন্স অফ ক্যালকাটা সৌরভ গঙ্গোপাধ্যায়।

বৈঠকের পর ঠিক হয়েছে, বঙ্গ ফুটবলের জন্য কলকাতার (Kolkata) বুকে অ্যাকাডেমি গড়বে লা লিগা (La Liga)। খুব শীঘ্রই লা লিগার একটি প্রতিনিধি কলকাতায় আসবেন। আর এই অ্যাকাডেমি গড়ার জমির ব্যবস্থা করবে বাংলা সরকার।

স্পেনের ইনডিটেক্স গ্রুপ, জারা-সহ নানা বিদেশি কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক সেরেছেন মুখ্যমন্ত্রী। বাংলার শিল্প পরিবেশ, শিল্পনীতি ও লেবার ফোর্স সম্পর্কেও শিল্পপতিদের অবগত করেছেন মমতা। শ্রমিকদের দক্ষতা বাড়াতে বাংলার সরকারের বিভিন্ন প্রয়াসের কথা বলেছেন তিনি। শিল্প হাবের কথা জানিয়েছেন।

মুখ্যমন্ত্রীর সঙ্গে এই সফরে রয়েছেন মোহনবাগান, ইস্টবেঙ্গল ও মহামেডান ক্লাবের তিন প্রতিনিধি যারা এই বৈঠকেও যোগ দেবেন। বাংলায় ফুটবলের উন্নয়নের লক্ষ্যেই অনুষ্ঠিত হল এই বৈঠক।

পাশাপাশি প্রশস্ত হল দুই দেশের সাংস্কৃতিক আদানপ্রদানের পথও। এবার থেকে মাদ্রিদ বইমেলায় (Madrid Bookfair) বাংলার লেখক-প্রকাশকদের জন্য থাকবে আলাদা স্টল। আজ মাদ্রিদের বইমেলা কমিটির সঙ্গে রাজ্যের প্রতিনিধিদের বৈঠকে মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়ের মধ্যস্থতায় এই মর্মে মৌ স্বাক্ষরিত হল(MoU)। বাংলার তরফে উপস্থিত ছিলেন পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়, সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে।

এছাড়াও আমাদের রাজ্যে (Bengali) স্প্যানিশ ভাষার শিক্ষা বিস্তারে দু’দেশ কীভাবে যৌথভাবে কাজ করতে পারে, এই নিয়েও আলোচনা হয়েছে।

এছাড়াও বাংলায় ম্যানুফ্যাকচারিং ইউনিট তৈরী করবে স্পেন। স্বয়ং মুখ্যমন্ত্রী টুইট করে একথা জানিয়েছেন।

টেম্পে গ্রুপো ইন্ডিটেক্স ( জারা) বস্ত্র শিল্পে বড় উদ্যোগী। তারা বেসরকারি সংস্থার সঙ্গে গাটছঁড়া বেঁধে বাংলায় তাদের ম্যানুফ্যাকচারিং ইউনিট তৈরি করতে পারে। ২০২৩ সালের বড়দিনের আগে তারা বাংলায় উৎপাদন শুরু করতে পারে।২০১৯ সালের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে ডাউন স্ট্রিম পলিমার অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রি নামে একটা পর্ব ছিল। সেই মেগা প্রকল্পকে সফল করতে গ্র্যান্ট টেম্পের সঙ্গে কথা হয়েছে। তারা ও তাদের সহযোগীরা ভালো জায়গায় ১০০ একর ভর্তুকিতে জমি পেলে তারা পিইউ কারখানা তৈরি করতে পারে। সেক্ষেত্রে সরকার সবরকম সহযোগিতা করবে। এই উদ্যোগ বাংলার ভবিষ্যৎ ও উন্নতির পক্ষে সহায়ক হবে।

সেই মেগা প্রকল্পকে সফল করতে গ্র্যান্ট টেম্পের সঙ্গে কথা হয়েছে। তারা ও তাদের সহযোগীরা ভালো জায়গায় ১০০ একর ভর্তুকিতে জমি পেলে তারা পিইউ কারখানা তৈরি করতে পারে। সেক্ষেত্রে সরকার সবরকম সহযোগিতা করবে। এই উদ্যোগ বাংলার ভবিষ্যৎ ও উন্নতির পক্ষে সহায়ক হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কেষ্টর প্রত্যাবর্তন, বোলপুরে উৎসব
FacebookWhatsAppEmailShare
রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare