বাংলা বিভাগে ফিরে যান

বিচার ব্যবস্থায় কোনরকম রাজনৈতিক পক্ষপাতিত্ব থাকা উচিত নয়: মমতা

জুন 29, 2024 | < 1 min read

কলকাতা হাই কোর্টের বার লাইব্রেরির দ্বিশতবর্ষ উপলক্ষে আজ একটি অনুষ্ঠানে এক মঞ্চে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও বাংলার মুখ্যমন্ত্রী। শুরুতেই প্রধান বিচারপতিকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘‘দেশের প্রধান বিচারপতির সঙ্গে একই মঞ্চে থাকতে পেরে আমি গর্বিত। বিচারপতি চন্দ্রচূড় খুবই জনপ্রিয়। তাঁর বাবাও দেশের বিচার ব্যবস্থায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। কলকাতা হাই কোর্টের বিচারপতিদেরও ধন্যবাদ।’’

নিজের আইনি কেরিয়ার জীবনের অভিজ্ঞতা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাকেও নিজেদের পরিবারের সদস্য বলে মনে করুন। আমিও আইনের লোক। আমি তিন-চারটি কেস লড়েছি। বিচার ব্যবস্থা আমাদের কাছে পবিত্র, মন্দির-মসজিদ-গির্জা-গুরুদ্বারের মতো। সরকার বিচার ব্যবস্থার সঙ্গে আছে। যদি বিচার ব্যবস্থা আমাদের সাহায্য না করে, তা হলে মানুষ কোথায় যাবে? যখন মানুষের জীবনে সমস্যা আসে, তখন মানুষের বিশ্বাস থাকে যে, দেশের বিচার ব্যবস্থা আমাদের রক্ষা করবে। বিচারপতি চন্দ্রচূড় দেশের বিচার ব্যবস্থাকে উন্নত করতে সাহায্য করছেন।”

বাংলার বিচার ব্যবস্থা নিয়ে তাঁর সংযোজন, “আমরা বিচার ব্যবস্থাকে উন্নত করতে হাজার কোটি খরচ করেছি। ৭০ একর জমি দিয়েছি। রাজারহাটে নতুন হাই কোর্টের জায়গা দিয়েছি।আমদের ৮৮টি ফার্স্ট ট্র্যাক কোর্ট রয়েছে, যার মধ্যে ৫৫টি মহিলাদের জন্য। ৯৯টি মানবাধিকার কোর্ট রয়েছে।”

সবশেষে তিনি আরও বলেন, “কাউকে আঘাত করা আমার উদ্দেশ্য নয়। আমার বিনীত অনুরোধ দেখবেন যেন বিচার ব্যবস্থায় কোনরকম রাজনৈতিক পক্ষপাতিত্ব না থাকে। বিচার ব্যবস্থা হবে শুদ্ধ, সৎ ও গোপন এবং মানুষ তাকে পুজো করবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যে চালু হলো স্তন ক্যান্সারের আধুনিক পরিষেবা
FacebookWhatsAppEmailShare
চোপড়া নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি, আঁচ পৌঁছে গেছে দিল্লিতেও
FacebookWhatsAppEmailShare
পঞ্চায়েত ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে বড় পদক্ষেপ রাজ্য সরকারের
FacebookWhatsAppEmailShare