বাংলা বিভাগে ফিরে যান

আজ থেকে বিদেশ সফরে মমতা বন্দ্যোপাধ্যায়ের

সেপ্টেম্বর 12, 2023 | 2 min read

Image – Anandabazar

আজ সকালে (মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর) কলকাতা বিমানবন্দর থেকে দুবাইয়ের উদ্দেশ্যে রওনা হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিমান বেশ কিছুটা দেরি করায় সেইসময় ঘরে দেখলেন বিশ্ববাংলা স্টল। সেখানে শাড়ি পড়ানো মা দুর্গার মূর্তির কপালে লাল রং দিয়ে ত্রিনয়ন আঁকেন, ঠোঁটেও বুলিয়ে দেন লাল রং। শুধু দুর্গামূর্তি নয়, বিশ্ববাংলার গোটা স্টলটিই ঘুরে ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী। শাড়ি এবং অন্যান্য জামাকাপড়ের সংগ্রহ দেখেন। স্টলে রাখা একটি শঙ্খ হাতে তুলে নিয়ে তাতে ফুঁ দিতেও দেখা যায় তাঁকে।

এরপর এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, বাংলায় শিল্পের জন্য লগ্নি আনতেই তার এই সফর। সফরের জন্য স্পেনকে বেঁচে নেওয়ার কারণ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, স্পেন থেকে বার বার প্রতিনিধিরা বাংলায় এসেছেন। কিন্তু বাংলা থেকে কেউ আগে যেতে পারেননি। স্পেন কলকাতার বইমেলায়ও এসেছিল। এবার ওদেরই আমন্ত্রণে আমরা যাচ্ছি। ওখানে নির্মাণশিল্প-সহ ভাল ভাল কিছু শিল্প রয়েছে, দেখা যাক কী হয়।

মুখ্যমন্ত্রীর এই সফরের সঙ্গী রাজ্যের শিল্পপতিদের একটি প্রতিনিধিদল। প্রথমে দুবাই যাবেন, তারপর যাবেন স্পেনের রাজধানী মাদ্রিদে। কলকাতার তিন ফুটবল ক্লাব ইস্ট বেঙ্গল, মোহনবাগান এবং মহামেডান স্পোর্টিংয়ের তরফে একজন করে প্রতিনিধিও থাকছেন এই সফরে থাকছেন। পরে লন্ডন থেকে যোগ দেওয়ার কথা রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের। ফিরবেন আগামী ২৩ সেপ্টেম্বর।

রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মমতার স্পেন সফর শুরু হবে ‘ফুটবল বৈঠক’ দিয়ে। ১৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার মাদ্রিদে লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ার তেভাজ়ের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। বাংলার ফুটবলের উন্নতিকল্পে লা লিগার সঙ্গে পশ্চিমবঙ্গ সরকারের একটি ‘মউ’ সাক্ষরিত হতে পারে। ওই বৈঠকে উপস্থিত থাকতেই সৌরভ লন্ডন থেকে মাদ্রিদে আসবেন। মমতার সঙ্গে থাকছেন মোহনবাগানের ফুটবলকর্তা দেবাশিস দত্ত, ইস্টবেঙ্গলের রূপক সাহা এবং মহমেডানের ইশতিয়াক আহমেদ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare