কলকাতা বিভাগে ফিরে যান

নিঃশর্ত ক্ষমা চেয়ে ইংলিশ মিডিয়ামের দাবি প্রত্যাহার করলো লরেটো কলেজ

জুলাই 4, 2023 | < 1 min read

কলকাতার কলেজ লরেটো। পড়ুয়াদের বাধ্যতামূলক ভাবে ঝরঝরে ইংরেজি বলতে এবং লিখতে জানতে হবে। শুধু তা-ই নয়, বাংলা মাধ্যমের পড়ুয়া হলে তৎক্ষণাৎ ভর্তির লিস্ট থেকে কাটা যাবে নাম! সম্প্রতি ভর্তির বিজ্ঞাপনে এমন শর্ত জারি করেছে লোরেটো কর্তৃপক্ষ।

যে রাজ্যে বাংলা সর্বাধিক কথিত ভাষা, সেখানে এমন ভর্তির শর্ত নিয়ে শুরু হয়েছে বিতর্ক। আত্মপক্ষ সমর্থনে লোরেটো কলেজ কর্তৃপক্ষের যুক্তি, যে হেতু এই কলেজে পড়াশোনা এবং ক্লাস ইংরেজিতেই হয়, তাই ছাত্রীর পড়াশোনার সুবিধার জন্যই ইংরেজিতে সড়গড় হওয়া জরুরি। কিন্তু তাই বলে ইংরেজি মাধ্যমে পড়া জরুরি কি? নোটিসে কলেজ কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়েছেন, বাংলা বা হিন্দির মতো আঞ্চলিক মাধ্যমে দ্বাদশ শ্রেণি পাশ করেছেন যাঁরা, তাঁদের কলেজে ভর্তি নেওয়া হবে না।

পড়ুয়ারা জানাচ্ছেন, এ বছর প্রথম খাতায়কলমে এমন বিজ্ঞপ্তি দিলেও লোরেটো বরাবরই ইংরেজি মাধ্যমের পক্ষপাতিত্ব করে এসেছেন। বাংলা মাধ্যমের ছাত্রীদের নাম ঠাঁই পায় না সাধারণত ভর্তির তালিকায়। তবে প্রকাশ্যে সেই অভ্যাসকে নিয়মের পর্যায়ে নিয়ে যাওয়ায় বিস্মিত অনেকেই।

কিন্তু এমন শর্ত কি দিতে পারে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন কোনও কলেজ। রাজ্যের সর্বাধিক কথিত ভাষাকে কি এ ভাবে উপেক্ষা করতে পারে সরকারি স্বীকৃতিপ্রাপ্ত কলেজ? কলকাতা বিশ্ববিদ্যালয় স্পষ্ট জানিয়ে দিয়েছে এমন ভর্তির নোটিস নিয়ম বহির্ভূত। এমনকি এই নোটিসের সূত্রে লোরেটো কলেজের অধ্যক্ষকে তলব করে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এ রকম কোনও বিজ্ঞপ্তি যাতে আর না দেওয়া হয় তা লরেটো অধ্যক্ষকে জানিয়ে দেওয়া হয় সেই সাক্ষাতে। এই সাক্ষাতের পর নিঃশর্ত ক্ষমা চেয়ে ইংলিশ মিডিয়ামের দাবি প্রত্যাহার করে লরেটো কলেজ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অভয়ার বিচার চাওয়া প্রতিবাদীর অ্যাকাউন্টে ১.৭ কোটি, ঠিকানা আর জি কর হস্টেল
FacebookWhatsAppEmailShare
দুর্গাপুজোয় বই বিক্রিতেও আবারো শূন্য সিপিএম
FacebookWhatsAppEmailShare
শিয়ালদহ ESI হাসপাতালে আগুন
FacebookWhatsAppEmailShare