কলকাতা বিভাগে ফিরে যান

‘ডানা’ মোকাবিলায় প্রস্তুত কলকাতা পুরসভা

অক্টোবর 22, 2024 | < 1 min read

ঘূর্ণিঝড়ের মোকাবিলায় প্রস্তুতি নিতে শুরু করে দিল কলকাতা পুরসভা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃহস্পতিবার সকালে ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে ঘূর্ণিঝড় ‘দানা’ হাজির হতে পারে। সোমবার দুপুরে পুর কমিশনার বিভিন্ন বিভাগীয় আধিকারিকের সঙ্গে বৈঠক করেন। দুর্গাপুজো মিটে গেলেও শহরের বেশ কিছু জায়গায় এখনও ব্যানার, হোর্ডিং, বাঁশ রয়ে গিয়েছে। নির্দেশ দেওয়া হয়েছে, আগামী ২৩ অক্টোবরের মধ্যে সে সব খুলে ফেলতে হবে। অল্প ঝড়বৃষ্টিতে ভেঙে পড়তে পারে, এমন দুর্বল গাছের ডালপালা দ্রুত ছাঁটাই করতে বলা হয়েছে।বাতিস্তম্ভগুলির হাল খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে।

যাতে কোথাও বিদ্যুতের তার বেরিয়ে না থাকে। আর্দিং সব জায়গায় আছে কি না, সেগুলিও দেখা হচ্ছে। যাতে তড়িদাহত হয়ে প্রাণহানি ঘটনা না ঘটে। কোথাও গাছ পড়লে দ্রুত তা সরানোর ব্যবস্থা করা হবে। একারণে প্রতিটি বরোয় থাকবে বিশেষ টিম। ভারী বৃষ্টি হলে শহরে জল জমতে পারে। সেই আশঙ্কার কথা মাথায় রেখে নিকাশি বিভাগকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। ২৪ ঘণ্টা খোলা থাকবে পুরসভার কন্ট্রোল রুম। সব রকম প্রস্তুতি থাকবে পাম্পিং স্টেশনগুলিতে। বিপজ্জনক বাড়িগুলি থেকে বাসিন্দাদের সরাতে পুরসভার তরফে মাইকিং করে প্রচার করা হবে।

যে সমস্ত বাড়ি অতি বিপজ্জনক বলে চিহ্নিত, সেখান থেকে বাসিন্দাদের সরিয়ে পার্শ্ববর্তী কোনও স্কুল বা কমিউনিটি হলে রাখা হবে।সোমবার সংশ্লিষ্ট বিভাগের অফিসারদের সঙ্গে বৈঠকে বসেন পুর কমিশনার ধবল জৈন। পরে সন্ধ্যায় ঝড় সংক্রান্ত মুখ্যসচিবের বৈঠকেও যান তিনি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অভয়ার বিচার চাওয়া প্রতিবাদীর অ্যাকাউন্টে ১.৭ কোটি, ঠিকানা আর জি কর হস্টেল
FacebookWhatsAppEmailShare
দুর্গাপুজোয় বই বিক্রিতেও আবারো শূন্য সিপিএম
FacebookWhatsAppEmailShare
শিয়ালদহ ESI হাসপাতালে আগুন
FacebookWhatsAppEmailShare