বাংলা বিভাগে ফিরে যান

যাত্রী পরিষেবায় উত্তরণ ঘটল কলকাতা মেট্রোর

জানুয়ারি 16, 2023 | < 1 min read

ট্রেন হোক বা মেট্রো, চলাচলের অন্যতম নিয়ন্ত্রক হল সিগন্যাল ব্যবস্থা। যাত্রাপথে ট্রেন কিংবা মেট্রো স্বাভাবিক নিয়মেই লাইন বদল করে এক লাইন থেকে অন্য লাইনে যায়। লাইন বদলের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল সিগন্যাল এবং পয়েন্ট সেট করা।

এতদিন গোটা বিষয়টি নিয়ন্ত্রিত করা হত ইলেকট্রিক্যাল ব্যবস্থাপনার মাধ্যমে। এবার তা পরিচালিত হবে সর্বাধুনিক ইলেকট্রনিক ব্যবস্থায়।

দমদম স্টেশনের এতদিনের পুরনো ইলেকট্রিক্যাল ইন্টারলকিং ব্যবস্থার অবসান হল। নতুন ব্যবস্থায় ভুল ভ্রান্তির সম্ভাবনা কম। আগে ইলেকট্রিক্যাল ব্যবস্থায় প্যানেল অপারেটর বোতাম চেপে ম্যানুয়াল পদ্ধতিতে মেট্রোর লাইন বদল প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতেন। ফলে অনেক ক্ষেত্রে ভুলভ্রান্তির সুযোগ থাকত। এবার পয়েন্ট ও সিগন্যালিং ব্যবস্থার মধ্যে আরও বেশি সমন্বয় সাধন হওয়ার ফলে গোটা বিষয়টি আরও মসৃণ ও সহজ হবে।

ফলে মেট্রো পরিষেবায় জটিলতা কম হবে। দমদমে ইলেকট্রনিক ইন্টারলকিং প্যানেল চালু হয়ে যাওয়ায় মেট্রো চলাচলে বাড়তি সুবিধা মিলবে।

সূত্রের খবর, নর্থ-সাউথ করিডরে দমদমকে নিয়ে মাত্র চারটি স্টেশনে এই অত্যাধুনিক ব্যবস্থা রয়েছে। এগুলি হল দক্ষিণেশ্বর, বরানগর, নোয়াপাড়া এবং কবি সুভাষ।

আগামীদিনে এই রুটের সব স্টেশনেই ইলেকট্রনিক ইন্টারলকিং ব্যবস্থা কার্যকর করার পরিকল্পনা রয়েছে মেট্রো রেলের।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare