কলকাতা বিভাগে ফিরে যান

অনলাইন চাকরি পাওয়ায় এগিয়ে কলকাতা

জুলাই 14, 2023 | 2 min read

জাতীয় গড়ের তুলনায় অনলাইন চাকরি পাওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে তিলোত্তমা কলকাতা। এখন বেশিরভাগ কোম্পানি চাকরির ওয়েবসাইটের মাধ্যমে কর্মখালির বিজ্ঞাপন দেয় ও ইন্টারভিউ পর্যন্ত সবকিছু সারা হয় অনলাইনেই। সেরকম একটি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ভারতের বাকি বড় শহরের তুলনায় এই ক্ষেত্রে এগিয়ে রয়েছে বাংলার রাজধানী। সংশ্লিষ্ট সংস্থাটির বক্তব্য, গত মে মাসের তুলনায় জুনে কলকাতার চাকরির বাজার ১২ শতাংশ বেড়েছে। এই হার বাকি শহরগুলিতে অনেকটাই কম।

‘ফাউন্ডইট’-এর রিপোর্টে সূচক নির্ভর তথ্য প্রকাশিত হয়েছে। ২০০৯-এর নভেম্বর থেকে দেশের চাকরির বাজারের তথ্য রাখার কাজ শুরু করেছিল তারা। ২০০৯কেই সূচনাকাল হিসেবে ধরেছে সংস্থাটি, এবং গোড়ার সূচক ছিল ১০০।

বর্তমান রিপোর্টে দেখা যাচ্ছে, চলতি বছর জুন মাসে কলকাতার কাজের বাজারের সূচক ২৯৫, যা মে মাসে ছিল ২৬৩। বৃদ্ধির হার ১২ শতাংশের বেশি। সেই তুলনায় অনেক পিছিয়ে আছে মুম্বই, দিল্লি এবং বেঙ্গালুরুর মতো শহর। মুম্বইতে চাকরির বাজারের বৃদ্ধির হার মাত্র ৪ শতাংশ। বেঙ্গালুরু এবং দিল্লির ক্ষেত্রে এই হার আরও কম – ৩ শতাংশ। গুজরাটের আমেদাবাদে মাত্র ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে চাকরির হার।

একইরকম অবস্থা হায়দরাবাদ, পুনে বা কোচির। চাকরির বাজার মে মাসের তুলনায় জুনে কমে গিয়েছে কোয়েম্বাটুর, চেন্নাই, জয়পুর এবং চণ্ডীগড়েও।

জানা যাচ্ছে, কলকাতায় চাকরির বাজার বৃদ্ধির সবথেকে বড় কারণ বিপিও সেন্টারগুলি। এখানে কর্মী নিয়োগ করার প্রবণতা বেশি। তবে শুধু মে মাসের নিরিখেই নয়, গত জানুয়ারি থেকেই কলকাতার কাজের বাজারের সূচক উর্ধ্বমুখী।বছরের শুরুতে শহরে চাকরির বাজারের সূচক ছিল ২২৭।

ভালো কর্মসংস্থান হয়েছে সফটওয়্যার, হার্ডওয়্যার এবং টেলিকম সেক্টরে। সামান্য উন্নতি দেখা গিয়েছে অ্যাকাউন্টস ও ফাইনান্স, কাস্টমার কেয়ার পরিষেবা, চিকিৎসাক্ষেত্র এবং আইনি উপদেষ্টা নির্ভর সংস্থাগুলিতে। সংকুচিত হয়েছে বিপণন, মানবসম্পদ, হসপিটালিটি, পর্যটন এবং পরিবহণ ক্ষেত্রে চাকরির বাজার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অভয়ার বিচার চাওয়া প্রতিবাদীর অ্যাকাউন্টে ১.৭ কোটি, ঠিকানা আর জি কর হস্টেল
FacebookWhatsAppEmailShare
দুর্গাপুজোয় বই বিক্রিতেও আবারো শূন্য সিপিএম
FacebookWhatsAppEmailShare
শিয়ালদহ ESI হাসপাতালে আগুন
FacebookWhatsAppEmailShare