বিনোদন বিভাগে ফিরে যান

জন্মদিনে ‘কেকে’ কে শ্রদ্ধার্ঘ্য

আগস্ট 23, 2023 | < 1 min read

KK No More: Singer's Last Live Show's Song List Revealed, He Ended The  Night With Pal - News18
Image – News 18

আজ ২৩ আগস্ট সংগীতশিল্পী কেকে’র জন্মদিন। ৮-৮০ র মন ছুঁয়ে যাওয়া এই শিল্পীর সুরের সফর হঠাৎই থেমে গেছিলো বড্ড তাড়াতাড়ি।

১৯৬৮ সালের ২৩ আগস্ট দিল্লির এক মালয়ালি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের ম্যাল কলেজে পড়াশোনা করেছিলেন, বিষয় ছিল বাণিজ্য। ১৯৯১ সালের পর থেকেই তার কেরিয়ার শুরু।গানের কাজ শুরু করেছিলেন বিজ্ঞাপনী ‘জিঙ্গলস’ তৈরি দিয়ে। একাধিক নামি সংস্থার বিজ্ঞাপনের জিঙ্গল বানিয়েছেন কেকে। গায়ক হিসেবে তাঁর প্রথম কাজ এ আর রহমানের (AR Rahman)-এর গানে। তাঁর গোটা কেরিয়ারের সেরা অ্যালবাম ছিল ‘পল’ (প্রথম অ্যালবাম) ও ‘ইয়ারোঁ’।

শুধু হিন্দি বা মালয়ালি নয়, ১১টি ভাষায় সমান দক্ষতায় গান গেয়েছেন কেকে। মালয়ালি (Malayalam), তামিল (Tamil), তেলুগু (Telugu), হিন্দি (Hindi), কন্নড় (Kannada), বাংলা (Bengali), গুজরাতি (Gujarati) ও অসমিয়া (Assamese)। অথচ, আশ্চর্যের বিষয় সঙ্গীত নিয়ে তাঁর কোন প্রথাগত শিক্ষা ছিল না।

একবার এক সাক্ষাৎকারে শিল্পী বলেছিলেন, তিনি মালয়ালি হলেও, মাত্র ১টি মালয়ালি গান গাওয়ার সুযোগ পেয়েছিলেন। গান ছাড়াও, ক্রিকেটের ভক্ত ছিলেন তিনি। তাঁর গাওয়া ‘জোশ অফ ইন্ডিয়া’ গানটিতে দেখানো হয়েছিল ভারতীয় দলকে। বিশ্বকাপের সময় ভারতীয় দলের সমর্থনে এই গানটি তৈরি করেছিলেন কেকে। আজ তাঁর জন্মদিন, কেকে চিরকাল স্মরণীয় হয়ে থাকবে আমাদের মনে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘আমার মেয়েকে কে ফেরাবে?’, আরজি কর আবেগকে ব্যবহার করে সিনেমার ‘প্রচার’!
FacebookWhatsAppEmailShare
হেমা কমিশনের আদলে এবার টলিউডে আত্মশ্রী
FacebookWhatsAppEmailShare
কে কাকে ‘টেক্কা’ দেবে? দেব না রুক্ষ্মিণী
FacebookWhatsAppEmailShare