বিনোদন বিভাগে ফিরে যান

১৫ ডিসেম্বর থেকে শুরু কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ডিসেম্বর 11, 2022 | 2 min read

আগামী বৃহস্পতিবার থেকে নন্দনে শুরু হচ্ছে ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৮ দিন ব্যাপী এই উৎসব চলবে আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত। আজ উদ্বোধনী অনুষ্ঠান হবে নেতাজি ইনডোর স্টেডিয়ামে।

এবারের প্রধান অতিথি বিগ বি, সঙ্গে থাকছেন তাঁর ঘরণী, জয়া বচ্চনও। এছাড়াও থাকবেন শাহরুখ খান, রানি মুখোপাধ্যায়, অরিজিৎ সিং, কুমার শানু, মহেশ ভাট, শত্রুঘ্ন সিনহা, রাজ্যপাল ডক্টর সিভি আনন্দ প্রমুখ। সৌরভ গঙ্গোপাধ্যায়ও উপস্থিত থাকতে পারেন এই অনুষ্ঠানে।

এবারের উৎসবে ৪২টি দেশের ১৮৩টি সিনেমা দেখানো হবে। এছাড়া ২৩১টি ছবি দেখানো হবে মোট ১০ টি জায়গায়। এই ২৩১টি ছবি ১৪ বিভাগে ভাগ করা আছে। জাতীয় স্তরের প্রতিযোগিতার আছে ১৪টি, আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতায় আছে ১৪টি, এশিয়ান সিলেক্টে ৮টি, শর্ট ফিল্ম ২০টি এবং ডকুমেন্টারি ১০টি ছবি দেখানো হবে।

সেন্টেনারি ট্রিবিউট বিভাগে থাকছে হৃষিকেশ, ভারতী দেবী, দিলীপ কুমার, অসিত সেন, কে আসিফ, অ্যালান রেনে, আলি আককবর খাঁ, পাওলো পাসোলনির ছবি। হোমেজে থাকছে জঁ লুক গোদার পরিচালিত কিছু ছবি। উৎসবে বিশেষ শ্রদ্ধা জানানো হবে তরুণ মজুমদার, প্রদীপ মুখোপাধ্যায়, শিব কুমার শর্মা ও অ্যাঞ্জেলা লান্সবারিকে। অন্যদিকে কুমার, অসিত সেন, হৃষিকেশ মুখোপাধ্যায়, আলি আকবর খাঁ, প্রমুখকে শতবর্ষ উপলক্ষে বিশেষ শ্রদ্ধা জানানো হবে।

বিশ্বের নানান প্রান্তের ভাষার ছবির সঙ্গে এবার এই চলচ্চিত্র উৎসবে কুরমালি, রাজবংশী ও সংস্কৃত ভাষার ছবিও দেখানো হবে।

তবে এবারের উৎসব অমিতাভ-ময়। কারণ তাঁর জন্মদিন উপলক্ষে নজরুল তীর্থ এবং গগনেন্দ্র প্রদর্শনশালায় আয়োজিত হয়েছে এক বিশেষ প্রদর্শনী। উৎসবের উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হবে বিগ বির ছবি ‘অভিমান’। বলিউড তথা গোটা ভারতের এই সুপারস্টারের রেট্রোস্পেকটিভে এই চলচ্চিত্র উৎসবে মোট ৯টি ছবি দেখানো হবে।

২০২২ সিনেমাপ্রেমীদের এবার একই বছরে দু-দুটো চলচ্চিত্র উৎসব উপহার দিলো।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘আমার মেয়েকে কে ফেরাবে?’, আরজি কর আবেগকে ব্যবহার করে সিনেমার ‘প্রচার’!
FacebookWhatsAppEmailShare
হেমা কমিশনের আদলে এবার টলিউডে আত্মশ্রী
FacebookWhatsAppEmailShare
কে কাকে ‘টেক্কা’ দেবে? দেব না রুক্ষ্মিণী
FacebookWhatsAppEmailShare