রাজনীতি বিভাগে ফিরে যান

নিট ইস্যুতে উত্তাল সংসদ, তৃণমূল সাংসদদের ব্যক্তি আক্রমণে ধনখড়

জুন 28, 2024 | < 1 min read

নিট বিতর্কে উত্তাল গোটা দেশ। এবার সেই নিয়ে সংসদে সরব হলো ইন্ডিয়া জোট। শুক্রবার নিট ইস্যুতে সংসদের দুই কক্ষেই মুলতুবি প্রস্তাব আনলো বিরোধী জোট। বৃহস্পতিবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে ইন্ডিয়া জোটের বৈঠক ছিল।

সেই বৈঠকেই লাগাতার বিরোধিতার সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়া জোট। তৃণমূলের প্রতিনিধি হিসাবে বৈঠকে যোগ দেন ডেরেক ও’ব্রায়েন এবং কাকলি ঘোষ দস্তিদার। আজ সংসদের দুই কক্ষেই বিরোধীরা নিট ইস্যু নিয়ে আলোচনার দাবিতে সুর চড়ায়।

নিট ইস্যুতে সংসদের দুই কক্ষেই মুলতুবি প্রস্তাব পেশ করে বিরোধী জোট। রাজ্যসভায় বিরোধীদের আনা বাইশটি রুল ২৬৭ উল্লেখ করে আলোচনা চেয়ে নোটিশের মধ্যে এগারোটিই দেয় তৃণমূলের সাংসদরা। বিজেডি ইন্ডিয়া জোটের সঙ্গে ওয়েলে নেমে প্রতিবাদ জানান।

এদিন সাংসদদের আক্রমণও করেন রাজ্যসভার চেয়ারম্যান। তৃণমূল সাংসদ সাগরিকা ঘোষকে আক্রমণ করে জগদীপ ধনখড় বলেন, আপনি প্রতিবেদন লেখেন। এখানে বিভ্রান্তি তৈরি করতে এসেছেন।

সাকেত গোখলেকে নির্বোধ বলেন ও ডেরেক ও’ব্রায়েন কে বলেন এই সমস্ত ঘটনার পরিচালক। হই-হট্টগোলের জেরে প্রথমে দুপুর ১২টা পর্যন্ত এবং পরে আগামী ১ জুলাই পর্যন্ত লোকসভা মুলতুবি করে দেওয়া হয়। নিট কেলেঙ্কারি নিয়ে বিক্ষোভ প্রদর্শনের সময়ে রাজ্যসভায় জ্ঞান হারান কংগ্রেস সাংসদ ফুলো দেবী নেতাম। সঙ্গে সঙ্গে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাজ্যসভার ভিতর কংগ্রেস সাংসদ অজ্ঞান হয়ে পড়লেও অধিবেশনের কাজ বন্ধ হয়নি।

সরকারের এই ধরনের আচরণ নিয়ে সরব হয়েছেন সমস্ত বিরোধী পক্ষ। সোমবারও এই ইস্যুতে প্রতিবাদ চালিয়ে যাবে ইন্ডিয়া জোট। জানা গিয়েছে, অধিবেশন শুরু হওয়ার আগে সকাল সাড়ে দশটায় সংসদ চত্বরে জমায়েত হবেন ইন্ডিয়া জোটের সাংসদরা। গান্ধী মূর্তির পাদদেশে নিট ইস্যুতে প্রতিবাদ করবেন তাঁরা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাজেট অধিবেশনের আগে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের এক্স হ্যান্ডেলে পরামর্শ
FacebookWhatsAppEmailShare
তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
FacebookWhatsAppEmailShare
সঙ্কটে মুকুল রায়
FacebookWhatsAppEmailShare