দেশ বিভাগে ফিরে যান

পাকিস্তানকে হারিয়ে সোনা এনে দিল কলকাতার ছেলে

সেপ্টেম্বর 30, 2023 | 3 min read

asian games 2023 medal list: Asian Games 2023 India medal tally: Full list  of winners and other details - The Economic Times
Image – Economics Times

অব্যাহত এশিয়াডে ভারতের পদক জয়। আজ এশিয়ান গেমসে ৩৪তম পদক জিতলো ভারত। শনিবার প্রথম পদক এল শুটিংয়ে। ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে রুপো জিতলেন সরবজ্যোত সিংহ এবং দিব্যা থারিগল।এই নিয়ে এবারের গেমসে শুটিং থেকে ১৯টি পদক জিতল ভারত।

সরবজ্যোত সিংহ এবং দিব্যা থারিগল

আজ দিনের প্রথম পদক এলো টেনিসে। মিক্সড ডবলসে দেশকে সোনা এনে দিলেন তেতাল্লিশের রোহন বোপান্না সোনা এনে দিলেন দেশকে। সঙ্গী ছিলেন রুতুজা ভোসলে।

রুতুজা ভোসলে এবং রোহন বোপান্না

শনিবার স্কোয়াশে পুরুষদের দলগত ইভেন্টে পাকিস্তানকে হারিয়ে ভারতের হয়ে দ্বিতীয় সোনাটি জিতলেন স্কোয়াশ খেলোয়াড়রা।

আজ এশিয়াডে ভারতের আরও একটি পদক নিশ্চিত করলেন দুই বাঙালি। টেবল টেনিসের মহিলাদের ডাবলসের কোয়ার্টার ফাইনালে চিনের জুটিকে হারিয়ে সেমিফাইনালে উঠে ব্রোঞ্জ পদক নিশ্চিত করলেন সুতীর্থা মুখোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়।

asian games
সুতীর্থা (বাঁ দিকে) ও ঐহিকা মুখোপাধ্যায়

শুক্রবার হ্যাংজুতে এশিয়ান গেমসে পুরুষদের রাইফেল 3P টিম ইভেন্টে সোনা জিতেছে ভারত। শ্যুটার ঐশ্বরী প্রতাপ সিং তোমর, স্বপ্নিল কুসলে এবং অখিল শিওরান সোনা জিতেছেন।

উল্লেখ্য, এই নিয়ে শ্যুটিং ইভেন্ট থেকে মোট ১৫টি পদক জিতল ভারত। আর এর পাশাপাশি ১৭৬৯ পয়েন্ট স্কোর করে বিশ্বরেকর্ডও ভেঙেছেন ভারতীয় শ্যুটাররা।

শুটিংয়ে মেয়েদের ২৫ মিটার পিস্তল ব়্যাপিড টিম ইভেন্টে এশা সিং, রিদিম সাঙ্গওয়ান ও মনু ভাকের সোনা জেতেন ভারতের হয়ে। শুটিংয়ে মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনের ইন্ডিভিজুয়াল ক্ষেত্রে সোনা জয় করেন সিফট কৌর সামরা। মেয়েদের ২৫ মিটার ব়্যাপিড পিস্তলের ইন্ডিভিজুয়াল বিভাগে রুপো জেতেন এশা সিং।

শুটিং থেকে এসেছে আরও মেডেল। ছেলেদের ব্যক্তিগত স্কিট ইভেন্টে রুপো জিতে নিন অনন্তজিৎ সিং নারুকা। মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনের দলগত বিভাগে সিফট কৌর সামরা, মানিনি কৌশিক এবং অশি চৌকসি রুপো জেতেন ভারতের হয়ে। মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনের ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ জয় করেন অশি চৌকসি। ছেলেদের স্কিট টিম ইভেন্টে ব্রোঞ্জ জেতে ভারত। এই ইভেন্টে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন অনন্তজিৎ সিং নারুকা, অঙ্গদ বীর সিং বাজওয়া ও গুরজিৎ সিং খাঙ্গুরা।

সেইলিংয়ে ছেলেদের ডিঙ্গি আইএলসিএ – ৭ বিভাগে ব্রোঞ্জ জেতেন ভারতের বিষ্ণু সরবন। উশুর ৬০ কেজি বিভাগে রুপোর পদক জিতেছেন রোশিবিনা দেবী। শুটিং-এ পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তল টিম সোনা জিতেছে ভারত। ভারতীয় ত্রয়ী সর্বজ্যোত সিং, শিবা নারওয়াল এবং অর্জুন সিং চিমা মোট ১৭৩৪-এ শেষ করেছেন।ইতিমধ্যেই ভারতীয় মহিলা স্কোয়াশ দল সেমিফাইনালের বার্থ নিশ্চিত করেছে।

সবমিলিয়ে এখনও পর্যন্ত এশিয়ান গেমসে ভারতের পদকের সংখ্যা হল ৩২। এর মধ্যে ৮টি সোনা, ১২টি রুপো ও ১২টি ব্রোঞ্জ রয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare