রাজনীতি বিভাগে ফিরে যান

রাজ্যসভা থেকে ওয়াক আউট “ইন্ডিয়া” জোটের

আগস্ট 1, 2023 | 2 min read

আজ সকাল থেকেই বিরোধীদের হৈহট্টগোলে দফায় দফায় মুলতুবি হয় রাজ্যসভা। বিরোধীদের একটাই দাবি, প্রধানমন্ত্রীকে সংসদে আসতে হবে।

দুপুর ১টা নাগাদ আবারও রাজ্যসভা মুলতুবি হওয়ার পর তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইট করে জানিয়েছেন, “বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে স্পিকারের কাছে অনুরোধ করেছিলেন তাকে মাত্র ১ মিনিট কথা বলতে দেওয়ার জন্য। কিন্তু দুপুর ১২ টা থেকে ১২.৫৯ পর্যন্ত এই এক ঘন্টা সময়ে তাঁকে একবারও অনুমতি দেননি স্পিকার। এরপর রাজ্যসভা থেকে ওয়াক আউট করে ইন্ডিয়া জোট।”

এরপর দুপুর ৩টে নাগাদ সংসদের বাইরে সাংবাদিক বৈঠক করে ইন্ডিয়া জোট। বৈঠকে মল্লিকার্জুন খাড়গে বলেন, সরকার কিছুতেই মণিপুর নিয়ে আলোচনা চাইছে না। ১৭৬ নিয়ে সরকার আলোচনায় রাজি, কিন্তু সেক্ষেত্রে মাত্র ২ বা আড়াই ঘন্টা সময় পাওয়া যাবে, সেক্ষেত্রে সব দল কথা বলার সুযোগ ও পাবে না। মণিপুর একটি সংবেদনশীল ইস্যু, এতো বড় একটা ঘটনা, এতো লোকের মৃত্যু, এতো ঘটনা নিয়ে মাত্র ২ আড়াই ঘন্টায় আলোচনা সম্ভব নয়। তাই আমরা চেয়েছি ২৬৭ এর যাওয়ায় আলোচনা হোক, তাহলে সেক্ষেত্রে সব দলের প্রতিনিধিরা নিজেদের কথা বলতে পারেন।

কিন্তু সরকার মিডিয়াকে বারবার বিভ্রান্ত করছে এই বলে যে বিরোধীরা মণিপুর নিয়ে আলোচনা চায় না। আমরা আলোচনা চাই সেই কারণেই গত ১১ দিন ধরে আমরা লাগাতার বলে আসছি প্রধানমন্ত্রী সংসদে আসুন, কথা বলুন। কিন্তু উনি নির্বাচনী প্রকারের ব্যস্ত, এতো কি গুরুত্বপূর্ণ বিষয় যে প্রধানমন্ত্রী সংসদ ছেড়ে প্রচারে যাচ্ছেন এবং সেখানে গিয়ে বিরোধীদের আক্রমণ করছেন

নির্বাচনী প্রচার করতে পারছেন অথচ উনি মণিপুর নিয়ে কথা বলছেন না। মনিপুরে প্রায় ২০০ মানুষ মৃত, ৫০০০ আহত, ৬০ হাজার মানুষ ঘরছাড়া, মানুষ মরছে, ঢোকান ঘর জ্বলছে, মেয়েদের ওপর অত্যাচার হচ্ছে – তাদের নিয়ে কথা বলার সময় নেই প্রধানমন্ত্রীর

সরকার আমাদের কথা শুনতেই রাজি নয়, আমরা কথা বলতে উঠলে উঠলে হয় অনুমতি দে না, নাহলে ১০ সেকেন্ডের মধ্যে মাইক বন্ধ করে দেওয়া হয়।

একদিকে বিরোধী দলনেতাকে অপমান করা হচ্ছে অন্যদিকে আপনারা বলেন বিরোধী দলনেতারা আমাদের সমান, তাদের প্রাথমিকতা দেওয়া হয় কোথায়?

সঞ্জয় সিং রুল মেনে ওয়েলে গিয়েছিলেন তও তাকে সাসপেন্ড করা হয়েছে। আমাদের প্রতিনিধি রজনী সিং পাতিল তাকে গত অধিবেশনে সাসপেন্ড করা হয়েছে, এখনও সেই সাসপেনশন প্রত্যাহার করা হয়নি। এটা তো ডিক্টেটরশিপ চলছে, হিটলারি প্রথা চলছে।

ইন্ডিয়া পার্টি ভয় পেয়ে পালানোর জন্য তৈরী হয়নি, আমরা মোকাবিলা করবো, আমরা লোকতন্ত্রের জন্য লড়াই করবো, মানুষের জন্য যা করার আমরা করবো

বলা হচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রী ওখানে ৩ দিন ছিলেন, আমাদের প্রশ্ন তাহলে মণিপুর কেন শান্ত হচ্ছে না?

সরকার নিজেদের কথা সংসদে চেয়ারম্যানের মুখ দিয়ে বলাচ্ছেন।

উল্লেখ্য, এরই মাঝে সরকার লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার তারিখ ঘোষণা করেছে। পিটিআই সূত্রে খবর, আগামী ৮ থেকে ১০ই আগস্ট লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রী উত্তর দেবেন ১০ আগস্ট।

সূত্রের খবর, মণিপুর ইস্যু নিয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সময়ও চেয়েছিল ইন্ডিয়া জোট। রাষ্ট্রপতি তাদের সময় দিয়েছেন। আগামীকাল (২ আগস্ট, বুধবার) সকাল সাড়ে এগারোটায় তাদের সঙ্গে দেখা করবেন রাষ্ট্রপতি ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাজেট অধিবেশনের আগে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের এক্স হ্যান্ডেলে পরামর্শ
FacebookWhatsAppEmailShare
তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
FacebookWhatsAppEmailShare
সঙ্কটে মুকুল রায়
FacebookWhatsAppEmailShare