বাংলা বিভাগে ফিরে যান

‘ভারত যে হিন্দু রাষ্ট্র নয়, তা প্রমাণিত লোকসভা ভোটের ফলে’, মন্তব্য অমর্ত্য সেনের

জুন 27, 2024 | < 1 min read

লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে মুখ খুললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাঁর মতে ভারত যে হিন্দু রাষ্ট্র নয়, তা প্রমাণিত লোকসভা ভোটের ফলাফলেই। তিনি বলেন, ‘ভারতের সংবিধান যখন ধর্মনিরপেক্ষ, তখন রাজনৈতিক ভাবেও আমাদের খোলা মনের হতে হবে। আমি মনে করি না ভারতকে ‘হিন্দু রাষ্ট্রে’ পরিণত করার ধারণাটি যথাযথ ছিল।

অমর্ত্য সেন এই সরকারের আমলে বিনা বিচারে জেলে রাখার অভিযোগ তুলেছেন। তবে এ জন্য কংগ্রেসেরও দায় রয়েছে বলে তাঁর মত। তাঁর কথায়, ‘‘আমি যখন ছোট ছিলাম, আমার কাকা, তুতো ভাইদের অনেকেই জেলে ছিলেন। আমাদের আশা ছিল, ভারত স্বাধীন বলে বিনা বিচারে জেল বন্ধ হবে। সেটা যে বন্ধ হল না, তাতে কংগ্রেসেরও দোষ আছে। তারা এটা বদলায়নি। তবে এখনকার সরকার সেটাকে বেশি ব্যবহার করছে।

’’অযোধ্যায় রাম মন্দির নির্মাণ সত্ত্বেও বিজেপি ফৈজাবাদ লোকসভা আসনে হেরেছে। এই বিষয়ে অমর্ত্য সেন বলেন, ‘দেশের আসল পরিচয় মোছার চেষ্টা করা হয়েছিল। এত টাকা খরচ করে রাম মন্দির তৈরি করা… ভারতকে ‘হিন্দু রাষ্ট্র’ হিসেবে তুলে ধরা মহাত্মা গান্ধী, রবীন্দ্রনাথ ঠাকুর এবং নেতাজি সুভাষ চন্দ্র বসুর দেশে হওয়া উচিত ছিল না। এটা ভারতকে অবহেলা করার চেষ্টা দেখায়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পঞ্চায়েত ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে বড় পদক্ষেপ রাজ্য সরকারের
FacebookWhatsAppEmailShare
হকারদের জন্য সিদ্ধান্ত নেওয়া ১০ দফা
FacebookWhatsAppEmailShare
বিচার ব্যবস্থায় কোনরকম রাজনৈতিক পক্ষপাতিত্ব থাকা উচিত নয়: মমতা
FacebookWhatsAppEmailShare