দেশ বিভাগে ফিরে যান

ভিনেশের সমর্থনে বিক্ষোভ ইন্ডিয়া জোটের সাংসদদের

আগস্ট 8, 2024 | 2 min read

অলিম্পিকে কুস্তির ফাইনালে উঠেও ভিনেশ ফোগাটের বাতিল হওয়ার ঘটনা নিয়ে ঝড় উঠেছে রাজনীতির ময়দানেও। ভিনেশ ফোগাট মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তিতে ফাইনালে উঠেছিলেন। কিন্তু বুধবার তাঁর ওজন ৫০ কেজি থেকে প্রায় ১০০ গ্রাম বেশি বলে জানা যায়। তখনই প্রতিযোগিতা থেকে বাতিল করা হয় ভিনেশকে।ভিনেশের বিষয়ে সংসদে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী মনসুখ মাণ্ডবীয়র বিবৃতিতে সন্তুষ্ট হতে পারেনি বিরোধীরা। তাঁর কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। না পাওয়ায় লোকসভা থেকে ওয়াক আউট করেন ‘ইন্ডিয়া’র সাংসদেরা।

ভিনেশ ফোগাটের জন্য ন্যায়বিচারের দাবিতে সংসদের মকর দ্বারের সামনে বিক্ষোভ দেখায় ইন্ডিয়া জোটের সাংসদরা। তাঁর বাদ পড়ায় ইন্ডিয়া জোটের একাধিক নেতা নিজেদের বক্তব্য জানিয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যায় তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন ‘সবার সম্মতি নিয়ে, সকলের মতে মিললে, ভিনেশকে ভারতরত্ন দেওয়া হোক। তা না হলে ভিনেশকে রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত সদস্য করা হোক। এটাই ভিনেশের যোগ্য সম্মান হবে। ভিনেশ যে লড়াইয়ের মুখোমুখি হয়েছেন, তাঁর জন্য কোনও পদকই যথেষ্ট নয়।’

সমাজবাদী পার্টির সাংসদ অখিলেশ যাদব বলেছেন, ফোগাটের ফাইনালে না খেলার আলোচিত ‘টেকনিক্যাল’ কারণগুলির গভীর তদন্ত হওয়া উচিত। নিশ্চিত করা উচিত যে সত্যটি কী এবং এর পিছনে আসল কারণ কী। এ বিষয়ে অখিলেশের স্ত্রী ও সমাজবাদী পার্টির সাংসদ ডিম্পল যাদব বলেছেন, কেন তাঁকে অযোগ্য ঘোষণা করা হয়েছে, তা নিয়ে উচ্চ পর্যায়ের তদন্ত হওয়া উচিত।

সরকারকে অবশ্যই একটি বিবৃতি জারি করতে হবে এবং এর তদন্ত করা উচিত। কংগ্রেস সাংসদ রণদীপ সুরজেওয়ালা ভারতের ক্রীড়া ইতিহাসে এই দিনটিকে ‘কালো দিন’ বলে উল্লেখ করেন। এও বলেন, ১৪০ কোটি ভারতীয় হতবাক। এটা একটা বিশাল ষড়যন্ত্র।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মণিপুরে বিতর্কিত আফস্পার মেয়াদ বাড়াল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare
‘সব জরুরি কাজই করবেন জুনিয়র ডাক্তারেরা’, মন্তব্য প্রধান বিচারপতির
FacebookWhatsAppEmailShare
‘রাজনীতি থেকে দেবতাদের দূরে রাখুন,’তিরুপতির লাড্ডু নিয়ে নাইডুকে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare