দেশ বিভাগে ফিরে যান

ধনকড়ের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব

আগস্ট 10, 2024 | < 1 min read

ফের জয়া বচ্চন ও জগদীপ ধনকারের দ্বৈরথ! জয়া বচ্চনকে সম্বোধন করার সময় স্বামী অমিতাভের নাম যুক্ত করে সমাজবাদী পার্টি এমপির ক্ষোভের কারণ হয়ে উঠেছিলেন রাজ্যসভার চেয়ারম্যান ধনকড়। আবারও তিনি ফের একই মন্তব্য করলে প্রতিবাদ জানিয়ে রাজ্যসভা থেকে ওয়াকআউট করে বিরোধীরা। নেতৃত্বে দেন কংগ্রেস সাংসদ সোনিয়া গান্ধী। ইন্ডিয়া জোট ধনকড়ের বিরুদ্ধে রাজ্যসভার ৬৭ ধারার অধীনে ইমপিচমেন্ট মোশন আনার প্রস্তুতি শুরু করে দিয়েছে।

অনুচ্ছেদ ৬৭ (বি)-তে বলা হয়েছে যে, উপরাষ্ট্রপতিকে রাজ্যসভার বর্তমান সদস্যদের সংখ্যাগরিষ্ঠ অংশের দ্বারা গৃহীত একটি প্রস্তাবের মাধ্যমে এবং তাতে লোকসভা দ্বারা অভিশংসন-অনাস্থা প্রস্তাবে সম্মতিক্রমে চেয়ারম্যান হিসেবে তাঁর কার্যকাল থেকে অপসারণ করা যেতে পারে। তবে, এই প্রস্তাব আনার জন্য চোদ্দ দিন আগে নোটিস দিতে হয়।সোমবার তাঁরা নোটিস জমা দেবেন বলেও ঠিকও করেছিলেন।

কিন্তু শুক্রবারেই রাজ্যসভা সাইন-এ-ডাই অর্থাৎ অনির্দিষ্টকালের জন্য মুলতুবি হয়ে গিয়েছে।ই প্রস্তাবে ইন্ডিয়া জোটের প্রায় নব্বই জন সাংসদ স্বাক্ষরও করেছেন। সংসদের পরবর্তী অধিবেশনে আমরা এবিষয়ে পদক্ষেপ নেওয়া হবে বলেই ঠিক করেছে ইন্ডিয়া জোট।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মণিপুরে বিতর্কিত আফস্পার মেয়াদ বাড়াল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare
‘সব জরুরি কাজই করবেন জুনিয়র ডাক্তারেরা’, মন্তব্য প্রধান বিচারপতির
FacebookWhatsAppEmailShare
‘রাজনীতি থেকে দেবতাদের দূরে রাখুন,’তিরুপতির লাড্ডু নিয়ে নাইডুকে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare