বিনোদন বিভাগে ফিরে যান

ইফি-তে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর মতো প্রোপাগান্ডা ছবির স্থান নেই

নভেম্বর 28, 2022 | < 1 min read

আজ ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (ইফি)-র শেষদিন ছিল। আর এই শেষ দিনেই বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে চরম বিতর্ক অনুষ্ঠান মঞ্চে।

আজ ইফির জুরি চেয়ারম্যান নাদাভ লাপিড জানালেন, ‘দ্য কাশ্মীর ফাইলস একটি অশ্লীল,প্রোপাগান্ডা ছবি। ইফির মতো ঐতিহ্যশালী ফিল্ম ফেস্টিভালের প্রতিযোগিতামূলক বিভাগে, যেখানে শৈল্পিক ভাবনাই শেষ কথা, সেখানে এই ছবির কোনও জায়গা নেই।’

ইজরায়েলি পরিচালক আরও জানিয়েছেন, তারা ডেবিউ কম্পিটিশনে ৭টি ছবি দেখেছেন এবং আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক বিভাগে ১৫টি ছবি দেখেছেন যা এই ফেস্টিভ্যালের মূল আকর্ষণ। ১৫টির মধ্য়ে ১৪টি ছবিরই সিনেম্যাটিক কোয়ালিটি ছিল, ত্রুটিও ছিল এবং তাই নিয়ে গঠনমূলক আলোচনাও হয়েছে। কিন্তু ১৫ নম্বর ছবি কাশ্মীর ফাইলস দেখে আমরা হতবাক। সকলের কাছেই এটা একটা অশ্লীল প্রোপাগান্ডা ছবি বলে বিবেচ্য হয়েছে…. . আমি প্রকাশ্যেই নিজের অনুভূতি ভাগ করে নিতে স্বচ্ছন্দ, আর আমার মনে হয় এই সমালোচনামূলক আলোচনাকে গ্রহণ করাই এই চলচ্চিত্র উৎসবের আসল স্পিরিট’।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং কেন্দ্রীয় তথ্য়-সম্প্রচার প্রতিমন্ত্রী এল মুরুগান। তাদের উপস্থিতিতেই একথা জানান ইফির জুরি চেয়ারম্যান।

প্রসঙ্গত, আগেই দেশের সবচেয়ে চর্চিত আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতামূলক বিভাগে এই ছবির নির্বাচন নিয়ে বিতর্ক দানা বেঁধেছিল। এবার জুড়ি চেয়ারম্যানের এই মন্তব্য তা আরও স্পষ্ট করে দিল।

এই ছবি প্রসঙ্গে নরেন্দ্র মোদী বলেছিলেন, নব্বইয়ের দশকে কাশ্মীর থেকে পণ্ডিতদের উৎখাতের বিষয় নিয়ে তৈরি এই ছবিটি ‘‘অনেক সত্যি কথাকে তুলে ধরেছে, যা এত দিন চেপে রাখা ছিল।’’

তবে, এবার ইজারায়েলি পরিচালক তথা চলচ্চিত্র উৎসবের জুরির বোর্ডের চেয়্যারম্যানের মন্তব্যে অস্বস্তি বাড়ছে বিজেপির অন্দরে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

লরেন্স বিষ্ণয়ের জীবন নিয়ে তৈরি হতে চলেছে ওয়েব সিরিজ
FacebookWhatsAppEmailShare
৩৫ বছর পর ফের টিভিতে ফৌজি, শাহরুখের জায়গায় কোন অভিনেতা?
FacebookWhatsAppEmailShare
প্রয়াত দেবরাজ রায়
FacebookWhatsAppEmailShare