বাংলা বিভাগে ফিরে যান

আমি ডাক্তারদের কাছে অনুরোধ করব কাজে ফেরার জন্য : মমতা বন্দ্যোপাধ্যায়

সেপ্টেম্বর 9, 2024 | 2 min read

আজ নবান্ন সভাঘরে  রাজ্যের সব দফতরের মন্ত্রী ও সচিবদের নিয়ে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।বিভিন্ন ক্ষেত্রে সরকারি পরিকাঠামো ও পরিষেবা আরও ভাল করে পৌঁছে দেওয়ার বার্তা দেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে ওনার বক্তব্যের কিছু অংশ:

যত আন্দোলন হয়েছে অনুমতি ছাড়া। অনুমতি পর্যন্ত নেওয়া হয়নি। সুপ্রিম কোর্টও ডাক্তারদের অনুরোধ করেছে কাজে যোগ দেওয়ার জন্য। আমিও ডাক্তারদের কাছে অনুরোধ করব কাজে ফেরার জন্য।

দয়া করে আপনারা কাজে যোগদান করুন। যদি আপনাদের কিছু বলার থাকে, সব সময়ে স্বাগত। আপনারা ৫-১০ জনের একটি প্রতিনিধি দল নিয়ে আসুন, আমরা কথা বলতে পারি।

আমাদের কাছে অভিযোগ সরাসরি আসেনি। তার পরেও আমরা দু’জনকে নিলম্বিত করেছি। ময়নাতদন্তের সময় ভিডিয়োগ্রাফি করা হয়েছে। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকেও ডাকা হয়েছিল। স্বাস্থ্যভবনে গিয়ে আন্দোলনরত ডাক্তারেরা যে দাবিগুলি পেশ করেছিলেন, সেগুলির মধ্যে সব ক’টি দাবি মেনে নেওয়া হয়েছিল।

আমি বাবা-মাকে যা বলেছিলাম তা হল, দেখুন, মৃত্যুর বিকল্প টাকা হয় না। আপনারা খুব মর্মাহত। আমরাও মর্মাহত। কিন্তু যদি কোনও দিন মনে করেন, আপনার মেয়ের স্মৃতিতে কোনও ভাল কাজ করবেন, আমাদের বলবেন। সরকার পাশে আছে।

অনেকে বলছেন আমি টাকার কথা বলেছি। আমি মোটেই বলিনি। আমাকে প্রমাণ দেখাক, কোথায় আমি টাকার কথা বলেছি। মিথ্যা কথা বলা হচ্ছে। এগুলি অপপ্রচার, চক্রান্ত।

সিবিআইকে অনুরোধ করব, তাড়াতাড়ি বিচারের ব্যবস্থা করুন।

সারা পৃথিবীতে বাংলার নামে বদনাম করা হচ্ছে। একটি হোয়াটস্‌অ্যাপ গ্রুপ জুটেছে। যাঁরা এখান থেকে পড়াশোনা করে, খেয়েদেয়ে, মানুষ হয়ে বাইরে গিয়েছেন— তাঁরা একতরফা কথা শুনে বাংলার বদনাম করছেন। তাঁরা তো দু’পক্ষকে শুনতে পারছেন না। তাঁদের বোঝা উচিত, বাংলাদেশ আলাদা রাষ্ট্র। ভারত আলাদা রাষ্ট্র। এটি আপনারা মাথায় রাখতে ভুলে গিয়েছেন। বাংলাদেশ একটি অন্য রাষ্ট্র, তাদের আমরা সম্মান করি। তাদের ভাষাকে সম্মান করি। এখানে বাংলাদেশ হবে না।

অপরাজিতা টাস্ক ফোর্স গঠন নিয়ে আমরা ইতিমধ্যেই একটি বৈঠক করেছি। যখনই বিলটি পাশ হয়ে আসবে, আমরা যে প্রতিশ্রুতিগুলি দিয়েছি, সেগুলি যেন সঙ্গে সঙ্গে কার্যকর করতে শুরু করি।

নন্দীগ্রামে ১৪ জনকে হত্যার সাজা এখনও জানি না। আরও ১০ জন নিখোঁজ রয়েছেন, তাঁরাও এখনও ফিরে আসেননি। স্থানীয়েরা বলেন, তাঁদের টেনে নিয়ে গিয়ে হলদি নদীর জলে ভাসিয়ে দেওয়া হয়েছিল। তাঁদের দেহ আজও উদ্ধার হয়নি।

আমি মনে করি সব হাসপাতালেই পুলিশের যতটা সম্ভব নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। এ ছাড়াও নারায়ণস্বরূপ নিগমকে, আলো ও অন্যান্য কাজের জন্য প্রায় ১০০ কোটি টাকা দিতে বলেছি।

নানান রকম তথ্যপ্রমাণ লোপাটের কথা বলা হচ্ছে। আরে, আমরা প্রমাণ লোপাট করতে যাব কেন? কাকে বাঁচানোর জন্য? কেউ আমাদের বন্ধু নয়, কেউ আমাদের শত্রু নয়।

হাসপাতালের নিরাপত্তার দায়িত্বে যে বেসরকারি নিরাপত্তা সংস্থা রয়েছে, তাদের কর্মীদের সাত দিনের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে পুলিশের তরফে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare