খেলাধুলা বিভাগে ফিরে যান

ক’‌জন ক্রিকেটারকে রিটেন করবে পারবে ফ্রাঞ্চাইজিরা, মেগা নিলামের আগে জানাল বিসিসিআই

সেপ্টেম্বর 26, 2024 | < 1 min read

সবকিছু ঠিকঠাক থাকলে এবার আইপিএলের নিলামের আগে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি পাঁচজন করে ক্রিকেটার রিটেন করতে পারবে। তবে আরটিএম (রাইট টু ম্যাচ) কার্ড ব্যবহার করার অপশন সম্ভবত থাকছে না নিলামে। প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেছিলেন বোর্ড কর্তারা। সেখানে মূল আলোচ্য বিষয় ছিল প্লেয়ারদের রিটেনারশিপ।প্রায় সমস্ত ফ্র্যাঞ্চাইজিই নূন্যতম ৫-৬ করে ক্রিকেটার ধরে রাখার পক্ষে সওয়াল করেছিল। যাতে ধারাবাহিকতা বজায় রাখা সম্ভব হয়। জানা যাচ্ছে, সমস্ত ফ্র্যাঞ্চাইজিদের বক্তব্য খতিয়ে দেখার পর বোর্ড পাঁচজন করে ক্রিকেটার রিটেন করার পক্ষেই সবুজ সংকেত দেয়। যাতে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির ব্র্যান্ড ভ্যালু সুরক্ষিত থাকে।

জানা গিয়েছে, আইপিএলের সূচনা লগ্ন থেকে রয়েছে যে ফ্র্যাঞ্চাইজিরা, তারা চেয়েছিল প্রত্যেক চার-পাঁচ বছর অন্তর যেন মেগা নিলাম আয়োজন করা হয়। বড় তারকাদের যাতে নিলামের টেবিলে হারাতে না হয়, সেইজন্য তাঁরা মেগা নিলাম এক বছর পিছিয়ে দেওয়ার পক্ষে সওয়াল করেছিল।শেষবার মেগা দুই নিলাম হয়েছিল চার বছর অন্তরে- ২০১৮ এবং ২০২২-এ। কেকেআরের মালিক শাহরুখ খান-ও এবার মেগা নিলাম এক বছর পিছিয়ে যাওয়ার পক্ষেই সওয়াল করেছিলেন। কেকেআর ছাড়াও মেগা নিলাম স্থগিত করে দেওয়ার পক্ষে ছিল সিএসকে, হায়দরাবাদ, রাজস্থান রয়্যালস, গুজরাট টাইটান্স শিবির-ও।

২০২২ সালের নিলামে ফ্র্যাঞ্চাইজিদের চারজন করে ক্রিকেটার রিটেন করার অপশন ছিল। এর মধ্যে সর্বাধিক তিনজন দেশি এবং দুজন বিদেশি ক্রিকেটার রিটেন করার নিয়ম ছিল। তবে এবার কতজন বিদেশি ক্রিকেটার রিটেন করতে পারবে দশ ফ্র্যাঞ্চাইজি, তা নিশ্চিত করে বলা হয়নি। জানা যায়নি, রিটেনশন মূল্য হিসাবে কত টাকা স্যালারি ক্যাপ থাকছে ক্রিকেটারদের জন্য।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টি২০ সিরিজ়ের দল ঘোষিত
FacebookWhatsAppEmailShare
ঋষভ পন্থের মতন ভয়াবহ গাড়ি দুর্ঘটনার কবলে তরুণ ভারতীয় ক্রিকেটার
FacebookWhatsAppEmailShare
আইপিএল নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত বিসিসিআইয়ের
FacebookWhatsAppEmailShare