বাংলা বিভাগে ফিরে যান

লোকসভায় হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের নাম শপথ শান্তনু ঠাকুরের

জুন 24, 2024 | < 1 min read

আজ থেকে শুরু হয়েছে ১৮তম লোকসভা নির্বাচন। হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুরের নাম নিয়ে শপথ নিলেন বিজেপির বাংলার সাংসদ শান্তনু ঠাকুর। সেখানে কাউকেই কোন আপত্তি করতে আজ দেখা গেলো না।

উল্লেখ্য, গত ১০ই এপ্রিল তৃণমূলের রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুরকে শপথ গ্রহণের সময়ে থামিয়ে দিয়েছিলেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের বিরুদ্ধে। অভিযোগ ছিল, মমতাবালা শপথ গ্রহণের সময়ে রাজ্যসভায় হরিচাঁদ ঠাকুর এবং গুরুচাঁদ ঠাকুরের নাম নিয়েছেন। আর এই ঘটনার পরেই তাকে থামিয়ে দেন ধনখড় এবং তাকলে বলেছিলেন নিয়ম অনুযায়ী যা লেখা আছে স্ক্রিপ্টে এবং পুনরায় তাঁকে শপথ নিতে বলেন।

এ প্রসঙ্গে মমতাবালা ঠাকুর বলেন, ‘‘সংসদে শপথ গ্রহণের সময়ে আমাকে হরিচাঁদ ঠাকুর এবং গুরুচাঁদ ঠাকুরের নাম নিতে দেওয়া হল না, এটা দুর্ভাগ্যজনক। বাকি সকলেই নিজেদের ঈশ্বরের নাম নিতে পেরেছেন। আমাকে সেটা করতে বাধা দেওয়া হল। এটা মতুয়া সম্প্রদায়ের জন্য একটা কালো দিন।’’ তৃণমূল কংগ্রেসেরও এই একই দাবি ছিল।

কিন্তু আজকের চিত্রটা সম্পূর্ণ অন্য। লোকসভায় আজ ছবিটা ছিল পুরো আলাদা। সংসদের দুই কক্ষের এই দুরকম ছবি নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে তরজা। প্রশ্ন উঠছে তাহলে সব নিয়ম কি বিরোধীদের ক্ষেত্রেই লাগু হয়? শাসক দলের জন্য কি আলাদা নিয়ম থাকে? কেন এই দ্বিচারিতা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
পুজোর আগেই রাজ্যে নিয়োগ করা হবে ১৪,০৫২ জন শিক্ষককে
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে করা মামলার দ্রুত শুনানি নয়, অবকাশকালীন বেঞ্চে যেতে বলল কোর্ট
FacebookWhatsAppEmailShare