অর্থনীতি বিভাগে ফিরে যান

গুজরাট মডেল: চীনা আমদানির কারণে ৩৫% স্টেইনলেস স্টিল এমএসএমই বন্ধ

জানুয়ারি 9, 2024 | < 1 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে দেশের ৮০% স্টেইনলেস স্টিল এমএসএমই রয়েছে, যার মধ্যে ৩৫% কারখানা চীন থেকে বিপুল আমদানির কারণে চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে তাদের দরজা বন্ধ করে দিয়েছে। ভারতীয় স্টেইনলেস স্টিল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইএসএসডিএ) এর সভাপতি রাজামণি কৃষ্ণমূর্তি আর্থিক সংবাদ ওয়েবসাইট মানিকন্ট্রোলকে দেওয়া একটি সাক্ষাত্কারে এই তথ্য জানিয়েছেন।

কম ব্যয়বহুল চীনা আমদানির প্রতিযোগিতামূলক সুবিধা গার্হস্থ্য স্টেইনলেস স্টীল প্রস্তুতকারকদের লাভের মার্জিন কমিয়ে দিচ্ছে, যা শিল্পকে গত বছর চীনা স্টেইনলেস স্টীল পণ্যের উপর কাউন্টারভেলিং শুল্ক (সিভিডি) আরোপের জন্য সরকারকে অনুরোধ করে একটি পিটিশন দায়ের করতে প্ররোচিত করেছিল।

ইস্পাত আমদানি ২০২১ সালের কেন্দ্রীয় বাজেটে বাদ না দেওয়া পর্যন্ত শুল্ক সাপেক্ষে ছিল। পরবর্তীকালে, অনেক মাইক্রো, স্মল, এবং মিডিয়াম এন্টারপ্রাইজের (এমএসএমই) ক্রিয়াকলাপ কমে যায়।

আহমেদাবাদের ৮০টি ইন্ডাকশন ফার্নেস কোম্পানির মধ্যে ২০টি তাদের দরজা বন্ধ করেছে, এবং ১০০টিরও বেশি রি-রোলার, বিভিন্ন আইটেম যেমন পাত্র তৈরিতে জড়িত, সস্তা আমদানির প্রভাবের কারণে বন্ধ হয়ে গেছে।

যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চীনের বিরুদ্ধে তার ফাঁপা টানাপোড়েন চালিয়ে যাচ্ছেন, এটাই সত্যি যে ভারত দেশীয় শিল্পের খরচে সস্তা চীনা আমদানির জন্য দরজা খোলা রেখে চলেছে যা হাজার হাজার ভারতীয়কে অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে প্রত্যেকদিন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সবজি কিনে পকেট ফাঁকা, শহরে সব বাজারেই আনাজের দামে ঝাঁঝ
FacebookWhatsAppEmailShare
সেবি প্রধানের বিরুদ্ধে লোকপালের কাছে অভিযোগ দায়ের মহুয়ার
FacebookWhatsAppEmailShare
সেবির চেয়ারপার্সনের নীরবতায় প্রশ্ন হিন্ডেনবার্গের
FacebookWhatsAppEmailShare