আত্মহত্যা রুখতে গার্ডরেল,মেট্রোর পদক্ষেপে বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা
কলকাতা মেট্রোর উত্তর-দক্ষিণ পথে পর পর আত্মহত্যার ঘটনায় উদ্বিগ্ন মেট্রো কর্তৃপক্ষ কালীঘাট স্টেশনের প্ল্যাটফর্মে গার্ডরেল বসানোর সিদ্ধান্ত নিয়েছেন। ইতিমধ্যে ওই স্টেশনের কবি সুভাষমুখী মেট্রোর লাইনে (ডাউন লাইন) একাধিক গার্ডরেল বসানোও হয়েছে।যাত্রীদের স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে তাঁরা যেন গার্ডরেলবিহীন ফাঁকা অংশগুলিই মেট্রোতে ওঠার জন্য ব্যবহার করেন। মেট্রোর তরফে এমন উদ্যোগ নেওয়া হলেও আদৌ কোন প্রভাব পড়বে?কিন্তু, এভাবে কি আদৌ আত্মহত্যা রোখা সম্ভব? কারণ, যদি কেউ ট্রেন আসার মুহূর্তে ওই ফাঁকা অংশ দিয়েই লাইনে ঝাঁপ মারেন, তাহলে তাঁকে কীভাবে আটকানো যাবে?
যদি না আগে থেকে থেকে কেউ তাঁর উদ্দেশ্য আন্দাজ করতে পারেন? উপরন্তু, বর্তমানে কলকাতা মেট্রো রেলের উত্তর-দক্ষিণ রুটে তিনটি সংস্থার তৈরি কোচ ব্যবহার করা হয়। ফলত, এই তিন ধরনের কোচের স্বয়ংক্রিয় দরজারগুলির মধ্যেকার দূরত্ব সমান নয়।১৮০ মিটার দীর্ঘ প্ল্যাটফর্ম পুরোটা ফাঁকা থাকলে দরজার মধ্যেকার এই দূরত্বের তারতম্যে কোনও সমস্যা হয় না। কিন্তু, প্ল্যাটফর্মে নির্দিষ্ট দূরত্বে গার্ডরেল বসানো থাকায় অনেক সময়েই স্বয়ংক্রিয় এক বা একাধিক দরজা সেই গার্ডরেলের সামনে পড়ে যাচ্ছে।তাতে প্রায়ই যাত্রীদের ওঠানামা করতে গিয়ে অসুবিধায় পড়তে হচ্ছে। উপরন্তু, ফাঁকা জায়গায় স্বয়ংক্রিয় গেট না থাকায় ওই গার্ডরেল বসানোর মূল উদ্দেশ্যই ব্যর্থ হবে বলে দাবি যাত্রীদের বড় অংশের।