অর্থনীতি বিভাগে ফিরে যান

ক্যাসিনো-অনলাইন গেমিংয়ে GST ২৮%

জুলাই 12, 2023 | < 1 min read

Courtesy : fusion.werindia.com

ভারতের অনলাইন গেমিং লবির দাবি ছিল, ভারতীয় সংস্থাগুলির ব্যবসা অবিশ্বাস্য গতিতে বেড়ে আগামী ২০২৫ সালের মধ্যে পৌঁছে যাবে ৫০০ কোটি ডলারে, তাই সেখানে বেশি হারে GST চাপানো হলে, ধাক্কা খাবে সামগ্রিক বৃদ্ধি। পাশাপাশি গোয়া-সহ একাধিক রাজ্যের দাবি ছিল, ক্যাসিনো থেকে আয়ে ফুল ফেস ভ্যালুর উপরে নয়, GST চাপানো হোক মুনাফার উপরে।

এসবকে পাত্তা না দিয়ে, মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়ে দিলেন, অনলাইন গেমিং- ক্যাসিনো এবং হর্স রেসিং এর আয়ের ফুল ফেস ভ্যালুর উপরেই ২৮% হারে GST বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই উচ্চ হারে কর চাপানো হলে দেশের অনলাইন গেমার’রা বিদেশি প্ল্যাটফর্মের দিকে ঝুঁকতে পারেন বলে আশঙ্কা ভারতীয় অনলাইন গেমিং লবির। পাশাপাশি একাধিক ভারতীয় গেমিং স্টার্টআপ বন্ধ হয়ে যেতে পারে কেন্দ্রের এই নীতির ফলে।

এই বিষয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে প্রশ্ন করা হলে তিনি জানান, কোনও বিশেষ ক্ষেত্রের ব্যবসায় বিঘ্ন ঘটানোর কোনও ইচ্ছা কেন্দ্রের নেই। খেলাকে সার্বিক একটি বিভাগ ধরে, তাদের সামগ্রিক আয়ের উপর কর চাপানো হচ্ছে একই হারে।

এদিন সিনেপ্লেক্সের রেস্তোরাঁর খাবারে GST ১৮% থেকে কমিয়ে ৫% করার কথাও জানানো হয়েছে। একই ভাবে ৫% কর কমছে আনকুকড ফুড প্যালেট, মাছ এবং সলিউবল পেস্টে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সেবি প্রধানের বিরুদ্ধে লোকপালের কাছে অভিযোগ দায়ের মহুয়ার
FacebookWhatsAppEmailShare
সেবির চেয়ারপার্সনের নীরবতায় প্রশ্ন হিন্ডেনবার্গের
FacebookWhatsAppEmailShare
মোদি সরকারের আদানি প্রেম, ৪৫ হাজার কোটি টাকা মকুব!
FacebookWhatsAppEmailShare