বাংলা বিভাগে ফিরে যান

জিডিপি নিয়ে দেওয়া সরকারের তথ্য সঠিক নয়: রঘুরাম রাজন

মে 2, 2024 | < 1 min read

আবারও কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে মুখ খুললেন আরবিআই-এর প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। এবার তার বক্তব্য দেশের জিডিপিও নাকি হু হু করে বাড়ছে। অথচ, কেন্দ্রের বিজেপি সরকার একাধিকবার দাবি করেছে, ভারত তৃতীয় অর্থনীতির দেশ হতে চলেছে।

নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির কেলগ বিজনেস স্কুলের এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে তিনি বলেন, ২০৪৭ সালের মধ্যে দেশের অর্থনীতির উন্নয়ন ঘটাতে গেলে এবং জিডিপি ৯ থেকে ১০ শতাংশের মধ্যে নিয়ে যেতে হলে দেশের আর্থিক ক্ষেত্রকে স্থিতিশীল করতে হবে।

কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে তিনি বলেন, “দেশের জিডিপি নিয়ে যে তথ্য দেওয়া হচ্ছে, তার অনেকটাই ফুলিয়ে ফাঁপিয়ে দেখানো হচ্ছে। প্রকৃত সত্য তার থেকে অনেকটাই দূরে। সরকারিভাবে জিডিপি ৮ থেকে ৮.৫ শতাংশ বলা হলেও প্রকৃতপক্ষে তা ৬ থেকে ৬.৫ শতাংশের মধ্যে ঘোরাফেরা করছে।ভারতের মুদ্রাস্ফীতি ও কর্মসংস্থানের পরিস্থিতি দেখলেও এই ফাঁকটা ধরা যাবে।

তাঁর ব্যাখ্যা, “যখন বৃদ্ধি হয় দ্রুত অথচ জোগান কম থাকে তখনই এই রকম মুদ্রাস্ফীতির পরিস্থিতি হয়। এ ক্ষেত্রে শ্রমিকদের মজুরি বৃদ্ধি পাওয়ার কথা। কিন্তু ভারতে তা হচ্ছে না। ভারতে কৃষিক্ষেত্রেই কাজ পাচ্ছেন মানুষ, কারণ, সেখানে উৎপাদন কম। অন্যত্র কাজ পাচ্ছেন না তাঁরা এবং সেটা দেশের প্রকৃত উন্নয়নের পক্ষে ভালো সংকেত নয়।”

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare