দেশ বিভাগে ফিরে যান

এবার বিনামূল্যে পাওয়া যাবে পুরীর মন্দিরে জগন্নাথদেবের মহাপ্রসাদ

অক্টোবর 14, 2024 | < 1 min read

পুরীর জগন্নাথ মন্দিরের মহাপ্রসাদ এবার থেকে পাবেন বিনামূল্যেই, এমনটাই জানিয়েছেন উড়িষ্যার আইনমন্ত্রী পৃথ্বীরাজ হরিচন্দন। কার্তিক মাসে পুন্যার্থীদের সংখ্যা অনেকটাই হ্রাস পেয়েছে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।পুরীর মন্দিরে অধিষ্ঠিত জগন্নাথ, বলরাম ও সুভদ্রা। এই তিন দেবতাকে যে খাবার প্রতিদিন ভোগ হিসেবে নিবেদন করা হয় তাই হল মহাপ্রসাদ। এই ভোগ পাওয়ার জন্য আকুলতা থাকে পুন্যার্থীদের মধ্যে।

এতদিন পর্যন্ত মহাপ্রসাদ মিলত টাকার বিনিময়। ভক্তদের চাহিদার কথা মাথায় রেখে এই অভিনব চিন্তা সরকারের। অনুমান সারা বছর বিনামূল্যে মহাপ্রসাদ বিলি করতে হলে বছরে প্রায় ১৪ থেকে ১৫ কোটি টাকা খরচ হবে। এজন্য বিভিন্ন ভক্তরা চাইলে সরকারকে অনুদানও দিতে পারেন। বর্তমানে উড়িষ্যা সরকার এই মন্দিরটির সংস্কারে হাত দিয়েছে।

আইনমন্ত্রী এদিন সাংবাদিকদের জানান, বিনামূল্যে মহাপ্রসাদ দেওয়ার পাশাপাশি, সরকার খোঁজ করছে কোনও গুপ্ত সুরঙ্গ বা চেম্বার আছে কিনা। পুরীর মন্দিরকে ঘিরে এরকম নানান কথা শোনা যায়। রত্ন ভান্ডারের অভ্যন্তরে কোনও লুকানো চেম্বার বা সুড়ঙ্গের অস্তিত্ব নির্ণয়ের জন্য গত মাসে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) এবং সিএসআইআর-এনজিআরআই-এর বিজ্ঞানীরা প্রযুক্তিগত সমীক্ষা চালিয়েছিলেন। এই রিপোর্ট পাওয়া যাবে খুব দ্রুত তারপর কিছু মিললে পরবর্তী পদক্ষেপ নেবে সরকার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিলকিসের ধর্ষকদের মতো, জামিনে মুক্ত গৌরী লঙ্কেশ খুনে অভিযুক্তদের বরণ হিন্দুত্ববাদীদের
FacebookWhatsAppEmailShare
আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare