দেশ বিভাগে ফিরে যান

নতুন দল গড়ে এবার রাজনীতির ময়দানে প্রশান্ত কিশোর

অক্টোবর 3, 2024 | < 1 min read

আনুষ্ঠানিক ভাবে তাঁর রাজনৈতিক দলের নাম ঘোষণা করে দিলেন প্রশান্ত কিশোর। দু’বছর আগে মহাত্মা গান্ধীর জন্মদিনে বিহারে জন সূরজ যাত্রা শুরু করেছিলেন প্রশান্ত। তিনি যে একটা বিকল্প রাজনৈতিক শক্তির সন্ধান দিতে চাইছেন, সেই বার্তাই ঠারে ঠোরে বার বার বোঝাতে চেয়েছেন গত দু’বছরে। সেই সঙ্গে বিহারের অনগ্রসরতার জন্য লালু প্রসাদ ও নীতীশ কুমারকে দুজনকেই দায়ী করে একটা পরিসর বানানোর চেষ্টা করেছেন। বুধবার তাঁর জন সুরজ গ্রুপ রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করল।

বিহারে বিধানসভা নির্বাচনে সমস্ত আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে প্রশান্ত কিশোরের দল। প্রাক্তন আইএফএস আধিকারিক মনোজ ভারতী জন সুরজ পার্টির প্রথম কার্যকরী সভাপতি হলেন।নভেম্বরে বিহারে চারটি বিধানসভা আসনে উপনির্বাচন হওয়ার কথা। ওই চারটি আসনেই তাঁর দল প্রতিদ্বন্দ্বিতা করবে বলে এদিন জানান প্রশান্ত কিশোর। নতুন দলের আনুষ্ঠানিক ঘোষণার পর জনতার উদ্দেশে প্রাক্তন ভোটকুশলী পিকে বলেন, “লড়াই শুরু হল। আর পিছু হটব না।”বিহারে মদের উপর নিষেধাজ্ঞা তোলার কথা অনেকদিন থেকেই বলে আসছেন প্রশান্ত কিশোর।

এদিন দলের আনুষ্ঠানিক ঘোষণার পরও বললেন, বিহারে ক্ষমতায় এলে জন সুরজ পার্টি মদের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে। তিনি বলেন, মদের উপর নিষেধাজ্ঞা জারি হওয়ায় বিহারের প্রতি বছর ২০ হাজার কোটি টাকা রাজস্ব ক্ষতি হচ্ছে। ক্ষমতায় এলে নিষেধাজ্ঞা তুলে নিয়ে ওই টাকায় শিক্ষা ক্ষেত্রের উন্নতি করবে জন সুরজ পার্টি। প্রসঙ্গত, ২০২৫ সালের শেষদিকে বিহারে বিধানসভা নির্বাচন রয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অলিম্পিকের সময়ে মোদির ফোন না ধরা নিয়ে বিস্ফোরক ভিনেশ
FacebookWhatsAppEmailShare
হাসপাতালে ঢুকে চিকিৎসককে গুলি করে খুন, দিল্লির ঘটনায় চাঞ্চল্য
FacebookWhatsAppEmailShare
নবরাত্রিতে আমিষ বিক্রি নিষিদ্ধ যোগীর রামরাজ্য অযোধ্যায়
FacebookWhatsAppEmailShare