কলকাতা বিভাগে ফিরে যান

অরিন্দম শীলের বিরুদ্ধে এফআইআর

সেপ্টেম্বর 10, 2024 | 2 min read

আরজি কর আবহের মধ্যেই এবার যৌন হেনস্থার অভিযোগ উঠেছে টলিউডে। জনপ্রিয় পরিচালক অরিন্দম শীলের বিরুদ্ধে উঠেছে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন এক অভিনেত্রী। মহিলা কমিশনে অভিযোগ দায়ের করার পর এবার সোজা থানায় গেলেন অভিযোগকারিণী।

দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুর থানায় FIR দায়ের হয়েছে ঐ পরিচালকের বিরুদ্ধে। ওই এলাকারই একটি রিসর্টে শুটিং চলছিল, সেখানেই ওই অভিনেত্রীকে পরিচালক যৌন হেনস্থা করেছেন বলে জানিয়েছেন অভিনেত্রী। এই ঘটনার জেরে টলিউডের ডিরেক্টরস গিল্ডও অরিন্দম শীলকে সাসপেন্ডও করেছে ।

পরিচালকের নামে অভিযোগ – তিনি সম্মতি ছাড়াই অভিনেত্রীকে কোলে বসিয়ে চুমু খান। এই ঘটনায় মহিলা কমিশনের সামনে চিঠি লিখে অভিনেত্রীর কাছে ক্ষমাও চেয়েছিলেন অরিন্দম শীল । সোমবার মহিলা কমিশনে এই মামলার কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায় জানান, এই শুনানিতে ২ জন প্রত্যক্ষদর্শীর মধ্যে একজন পরিচালক অরিন্দম শীল ওই অভিনেত্রীকে চুমু খাওয়ার পর তিনি যে অস্বস্তিতে ছিলেন তা দেখেছেন বলে জানিয়েছেন। এরপরই গত শনিবার পরিচালককে সাসপেন্ড করে পরিচালকদের সংগঠন ডিরেক্টর্স গিল্ড। অভিনেত্রীর কথায়, পরিচালকের ধারণা ছিল এই ঘটনার জেরে কোনরকম কড়া পদক্ষেপ গ্রহণ করবেন না তিনি।

তবে প্রথম থেকেই যৌন হেনস্থার অভিযোগ অস্বীকার করেছিলেন অরিন্দম শীল। এফআইআর দায়ের হওয়ার কথা শুনে পরিচালক একটি বাংলা সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আইন আইনের পথে চলবে। তার জন্য যা করার করতে হবে। আমি বারবার একটাই কথা বলছি। সেদিন ঘনিষ্ঠ দৃশ্যের শ্যুটিং ছিল। কোনওরকম বেড সিন বা লিপলক না থাকলেও যেখানে দেখা যাবে অভিনেতা চেয়ারে বসে এবং তার কোলের উপরে অভিনেত্রী। শট বোঝাতেই অভিনেত্রীর সঙ্গে রিহার্সাল করতে শুরু করি। আমি অভিনেত্রীকে বলি আমার কোলের উপর বসতে। আমি বারবার জিজ্ঞাসা করেছিলাম যে ওর কোনও অসুবিধা আছে কিনা? প্রশ্ন করেছিলাম, কোনও অসুবিধা নেই তো তোর? সব ঠিক আছে তো? একটা দৃশ্য অভিনয় করে দেখানোর সময়, আমার শিল্পী যদি অস্বস্তি অনুভব করে থাকেন, তাহলে তখন বলেননি কেন। তবে যদি অস্বস্তি বোধ করে থাকেন, তার জন্য আমি দুঃখিত। পুরো ঘটনাটা অনভিপ্রেত।’

সামনেই পরিচালকের বেশ কিছু ফিল্ম ও সিজির রিলিজ, সেসবের ওপর কি এই ঘটনার প্রভাব পড়তে চলেছে? দিওয়ালির সময় মুক্তি পাওয়ার কথা রয়েছে নিসপাল সিং প্রযোজিত ছবি ‘একটি খুনির সন্ধানে মিতিন’। ক্যামেলিয়া গ্রুপের প্রযোজনায় অরিন্দম শীলের ‘উনিশে এপ্রিল’ নামে একটি ওয়েব সিরিজের মুক্তি পাওয়ার কথা আগামী ৩ দিনের মধ্যে। কিছুদিন আগেই ক্যামেলিয়া গ্রুপের নতুন ওটিটি প্ল্যাটফর্ম ফ্রাইডে নিয়ে এসেছে। সেপ্টেম্বরেই মুক্তি পাওয়ার কথা রয়েছে ‘সাহেব বিবি জোকার’। ১৩ সেপ্টেম্বর ফ্রাইডে-তে মুক্তি পাচ্ছে অরিন্দম শীলের ‘উনিশে এপ্রিল’। অক্টোবরের শেষে মুক্তি পাওয়ার কথা ছিল ‘ইস্কাবনের বিবি’।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare
কর্মবিরতি আংশিক প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare
বিচার চাইতে গিয়ে নিজেদের দায়-দায়িত্ব-শপথ সব ভুলে গেছেন জুনিয়র চিকিৎসকরা?
FacebookWhatsAppEmailShare