দেশ বিভাগে ফিরে যান

গোবলয়ে কমছে কন্যার জন্মহার

আগস্ট 12, 2023 | 2 min read

গোবলয়ে প্রশ্নের মুখে মোদির ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ প্রকল্প। শিশুকন্যা বাঁচাতে ও শিক্ষিত করতে যতই ঢাকঢোল পিটিয়ে প্রচার করুক কেন্দ্র, বাস্তবে তার প্রতিফলন দেখা যাচ্ছে না। গোবলয় অর্থাৎ উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, হরিয়ানা, ছত্তিশগড়, রাজস্থান, চণ্ডীগড়, দিল্লিতে কমেই চলেছে পুত্রের তুলনায় কন‌্যার জন্মহার।

সম্প্রতি ওয়াইএসআর কংগ্রেসের লোকসভা সাংসদ এন রেড্ডেপ্পার প্রশ্নের উত্তরে আঁতকে ওঠার মতো তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। যেখানে দেখা যাচ্ছে, রাজস্থানে ২০২০-’২১, ২০২১-’২২ ও ২০২২-’২৩ – এই তিন অর্থবর্ষে প্রতি হাজার শিশুপুত্রর তুলনায় শিশুকন‌্যার জন্মহার ছিল ৯৪৬। এর বাইরে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড ছাড়া গোবলয়ের বাকি ছ’টি রাজ্য ও দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে ২০২০-’২১ অর্থবর্ষের তুলনায় ২০২২-’২৩ অর্থবর্ষে পুত্রের তুলনায় কমেছে কন‌্যার জন্মহার। দু’বছর আগে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে প্রতি হাজার শিশুপুত্রর তুলনায় শিশুকন‌্যার জন্মহার ছিল ৯৩২ ও ৯৪০, যা সামান্য বেড়ে গত অর্থবর্ষে হয়েছে ৯৩৬ ও ৯৪৪।

দুই কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড় ও দিল্লিতে ২০২০-’২১ অর্থবর্ষে প্রতি হাজার শিশুপুত্রের তুলনায় শিশুকন‌্যার জন্মহার ছিল ৯৩৫ ও ৯২৭। যা বেশ কিছুটা কমে গত অর্থবর্ষে হয় ৯০২ ও ৯১৬। হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, হরিয়ানা ও ছত্তিশগড়ে ২০২০-’২১ অর্থবর্ষে এই হার ছিল যথাক্রমে ৯৪৪, ৯৩৯, ৯১৭, ৯৩৫, ৯২৭ ও ৯৬৫। গত বছর যা কমে হয় যথাক্রমে ৯৩২, ৯৩২, ৮৯৫, ৯৩৪, ৯১৮, ৯৫৮। শিশুপুত্রের তুলনায় শিশুকন‌্যার জন্মহার সবথেকে বেশি কমেছে বিহারে (২২)। উলটোদিকে শুধুমাত্র লাদাখে প্রতি হাজার শিশুপুত্রের তুলনায় শিশুকন‌্যার সংখ্যা বেশি।

দিল্লির মসনদে বসবে কোন দল, তা ঠিক করে গোবলয়। এখানকার ন’টি রাজ্য ও দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বসবাস করে দেশের সর্বাধিক জনতা। সেখানে শিশুপুত্রের তুলনায় শিশুকন‌্যার জন্মহার এভাবে কমে যাওয়া কি নিছকই কাকতালীয় ঘটনা? নাকি এখনও লিঙ্গবৈষম্যের অন্ধকারে আচ্ছন্ন গোবলয়ে হয়ে চলেছে কন্যাভ্রূণ হত্যা? উঠছে প্রশ্ন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!
FacebookWhatsAppEmailShare
জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানোর আবেদন, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare