খাওয়া দাওয়া বিভাগে ফিরে যান

নিজাম এর কাঠি রোল

অক্টোবর 25, 2022 | < 1 min read

কলকাতার কাঠি রোলের উৎপত্তিস্থল এস্প্ল্যানেডের নিজাম।

সালটা ১৯০০, আজকের কলকাতা কর্পোরেশনের জায়গায় একটা তাওয়া নিয়ে বসতেন হাসান রেজা। ফি সন্ধেয় সেখানে কাবাব খেতে ভিড় করতেন ইংরেজরা।

বসকে খুশি’ করতেও হাসান রেজার কাবাব ভেট দেওয়াই তখন হয়ে উঠেছে রেওয়াজ। এমনই একদিন কোনও এক সাহেবের ইচ্ছে হয় যে সে তাঁর বসকে হাসানের এই কাবাব খাওয়াবে। সে কাবাব নিয়ে বড়কর্তা সাহেবের কাছে যখন যায় তখন কর্তা সেই কাবাবের তেল হাতে লেগে যাওয়ার বিরক্তিতে কাবাব খেতে চান না। এই অবস্থায় সেই কর্মী কাবাবগুলো ফিরিয়ে নিয়ে এসে এসব কথা হাসানকে জানান। অকুল পাথারে পড়লেন দোকানি।

কাবাব খাব, অথচ তেল লাগবে না আঙুলে— তা কী করে হয়! বাড়ি গিয়ে বিবিকে জানালেন সব। অনেক ভাবনার পর হাসান মিয়ার বিবি বের করলেন এক ফন্দি। বিবির কথামতো, ময়দার লেচি বানিয়ে, বেলে, তেলে হালকা ভেজে তার মধ্যে পুড়ে দিলেন তুলতুলে কাবাব। আর পরোটার তেল শুষতে তাকে জড়িয়ে দিলেন সাদা ব্লটিং পেপারে। ব্যস, কেল্লা ফতে।

সেই থেকেই কলকাতায় জন্ম নিল রসনাতৃপ্তির নয়া উপাদান— ‘রোল’। ১৯৩২ সালে যখন কর্পোরেশন থেকে দোকান দেওয়ার জন্য প্লট নিলাম করা হচ্ছিল তখন শেখ হাসান রাজা তাঁর ছেলে শেখ নিজামুদ্দিনের নামে একটা প্লট কেনেন। এই পরোটা আর কাবাবের ছোট দোকানই আজকের কলকাতার নিজাম’স।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

 নবমীর মহাভোজে বাড়িতেই বানান ঠাকুরবাড়ির কায়দায় মাটনের অভিনব পদ
FacebookWhatsAppEmailShare
পুজোয় আসছে পদ্মার ইলিশ
FacebookWhatsAppEmailShare
লগ্নি টানতে বিশেষ উদ্যোগ, আগামী মাসেই ‘ফুড অ্যান্ড ফ্রুট ফেস্টিভ্যাল’
FacebookWhatsAppEmailShare